আজ মঙ্গলবার, ২২শে ফাল্গুন ১৪৩০, ৫ই মার্চ ২০২৪

আদিনা কলেজে শিক্ষক সংকট নিরসন মাস্টার্স কোর্স চালুকরণের দাবিতে মানববন্ধন

  • ২১শে নভেম্বর ২০২৩ সকাল ১০:৩৫:৩৭
  • শিবগঞ্জ

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জ উপজেলার আদিনা ফজলুল হক সরকারি কলেজের শিক্ষক সংকট নিরসন, অনার্স কোর্স বিষয় বৃদ্ধিকরণ এবং মাস্টার্স কোর্স চালুকরণের দাবিতে-মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে । আদিনা কলেজ সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের আয়োজনে রোববার (১৯, নভেম্বর ২০২৩) সকাল সাড়ে ১০ টার সময় আদিনা কলেজ গেট এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ছাত্রলীগ আদিনা ফজলুল হক সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক ডলার মাহমুদ জনি মানববন্ধন চলাকালে তার বক্তব্যে বলেন, শিক্ষক সংকটসহ, অনার্স কোস, মাস্টার্স কোর্স এবং নানা সমস্যায় জর্জরিত চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী আদিনা ফজলুল হক সরকারি কলেজ। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশের ছাত্রলীগ আদিনা কলেজ শাখার সভাপতি সাকিব আল হাসান,ইত্তেহাত তোহিদুল কলিন্সসহ অন্যান্য শিক্ষার্থীরা ।

১৯৩৮ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার দাদনচক গ্রামে প্রতিষ্ঠিত হয় আদিনা ফজলুল হক কলেজ। ১৯৮৬ সালে কলেজটিকে সরকারি করা হয়।

কিন্তু দীর্ঘ সময় পেরিয়ে গেলেও প্রাচীন এই বিদ্যাপীঠে উন্নয়নের ছোঁয়া নেই। এর মধ্যে প্রধান সমস্যা শিক্ষক সংকট। তার পরেও অল্প সংখ্যক শিক্ষক দিয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রাখতে চেষ্টা করে যাচ্ছেন সব শিক্ষকরাই। সকল সমস্যার দ্রুত সমাধান করে কলেজে শিক্ষার সুষ্ঠ পরিবেশ সৃষ্টির দাবি জানিয়েছেন শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।

সংশ্লিস্টদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, বর্তমানে শিক্ষকের পদ আছে ৪৫ টি কিন্তু শিক্ষকের স্থল কর্মরত আছেন ২০ জন শিক্ষক।

৬টি বিষয়ে চালু রয়েছে অনার্স কোর্স। কিন্তু এসব বিভাগের জন্য সৃষ্ট হয়নি শিক্ষকের পদ। উচ্চ মাধ্যমিক ও স্নাতক বিভাগের শিক্ষক দিয়েই চলছে অনার্স কোর্সের পাঠদান। শিক্ষক সংকটের কারণে চরমভাবে ব্যহত হচ্ছে পাঠদান। শিক্ষার্থী ও সংশ্লিস্টিরা আরও বলেন,

শিক্ষক সংকট ও অবকাঠামোগত সমস্যার কথা স্বীকার করে বলেন, শিক্ষক সংকটসহ অন্যান্য সকল সমস্যার বিষয়ে উধ্বর্তন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ