আজ শনিবার, ১৩ই বৈশাখ ১৪৩১, ২৭শে এপ্রিল ২০২৪

চাঁপাইনবাবগঞ্জের শাহাজাহানপুর ইউনিয়নের চর অঞ্চলে হাইব্রিড ঢেড়স গ্রীন রুবি চাষ করে বাম্পার ফলনে কৃষকের মুখে ব্যাপক হাসি

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জের সদর থানার শাহাজাহানপুর ইউনিয়নের চর অঞ্চলে লাল তীর সীড লিঃ কোম্পানীর হাইব্রিড জাতের ঢেড়স গ্রীন রুবি আবাদ করে ফলন বেশী পাওয়ার ফলে কৃষকের মুখে ব্যাপক হাসি ফুটেছে। প্রতি বছরের তুলনায় এবছরও চাঁপাইনবাবগঞ্জের শাহাজাহানপুর ইউনিয়নের সুজনপাড়া চর অঞ্চলে বিভিন্ন জাতের হাইব্রিড ঢ়েরস আবাদ করা হয়। এর মধ্যে লাল তীর সীড লি: কোম্পানী কতৃক বাজারজাতকৃত হাইব্রিড ঢেড়স গ্রীন রুবি আবাদ করা হয়। গ্রীন রুবি জাতের ঢেড়স আবাদ করে স্থানীয় কৃষকগন ফলন ভালো পাওয়ার ফলে কৃষকের মনে ব্যাপক আনন্দের সঞ্চার হয়।

এই উপলক্ষ্যে গত ২৪/০৫/২০২৩ ইং তারিখে রোজ বুধবার স্থানীয় কৃষকদের নিয়ে মো: শিবলি হোসেন এর সভাপত্বিতে একটি কৃষক সমাবেশের আয়োজন করা হয়। উক্ত কৃষক সমাবেশ অনুষ্ঠানে স্থানীয় কৃষক মো: মো: আহসান হাবীব বক্তব্যে বলেন, আমি এই বছর প্রথম লাল তীর সীড লিঃ কোম্পানীর হাইব্রিড জাতের ঢেড়স গ্রীন রুবি আবাদ করি এবং আমি ১বিঘা (৩৩ শতাংশ) জমিতে আবাদ করে এখন পর্যন্ত প্রায় ১,৫০,০০০/= টাকার ফসল বিক্রয় করি। এছাড়া তিনি আরো বলেন, অনান্য হাইব্রিড ধানের ঢেড়সের তুলনায় গ্রীন রুরি জাতের ফলন ভালো এবং গাছে কোন প্রকার ভাইরাস নাই। রোগ তুলানামূলক কম এবং ফলন বেশী হওয়ার কারনে তিনি স্থানীয় অন্যান্য কৃষককে উক্ত হাইব্রিড জাতের ঢেড়স গ্রীন রুবি আবাদের পরামর্শ দেন।

উক্ত কৃষক সমাবেশ উনুষ্ঠানে উপস্থিত ছিলেন, লাল তীর সীড লিঃ এর বগুড়া ডিভিশনাল ম্যানেজার, মো: কামরুল হাসান, চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক ম্যানেজার মোঃ রফিকুল আলম-রতন, জুনিয়ার অফিসার, মো: রুস্তুম আলী, ডিলার- মো: ইয়াজের আলী মীম, মো: আশরাফুজ্জামান বকুল, এবং মো: ইউসুফ আলী। উক্ত মাঠদিবসটি উপস্থাপনা করেন, চাঁপাইনবাবগঞ্জের টেরিটোরী ম্যানেজার, মোঃ শরিফুল ইসলাম।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ