আজ শুক্রবার, ২০শে বৈশাখ ১৪৩১, ৩রা মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ক্ষুদ্র নৃ- গোষ্ঠির শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নে মতবিনিময় শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল বিতরণ

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলের নাচোলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভা উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে নাচোল উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে পরিষদ চত্বরে এই মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ.   কে. এম গালিভ খাঁন, বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ ছাইদুল ইসলাম,  স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও ও সিভিল সার্জন ডাঃ এস এম মাহমুদুর রশিদ।

মূখ্য আলোচক ছিলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজ কর্ম বিভাগের অধ্যাপক মোঃ ছাদেকুল আরেফিন মাতিন। গেষ্ট অব অনার ছিলেন,  ব্র্যাক ইন্টারন্যাশনাল আফ্রিকা’র ডিরেক্টর প্রোগ্রাম মিস আন্না মিনজ।

বক্তারা, পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ- গোষ্ঠির শিক্ষার্থীদের বিদ্যালয়ে গমন সুনিশ্চিত, অর্থের অভাবে লেখাপড়া বন্ধ না করা এবং বাল্যবিবাহ রোধে উপবৃত্তিসহ বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। আর এধরণের কর্মসূচী অব্যাহত রাখার মাধ্যমে ক্ষুদ্র নৃ- গোষ্ঠির শিক্ষার্থীদের এগিয়ে নিতে চাই সরকার। যাতে এসডিজির ৪ নং  গোলের লক্ষ্যমাত্রা অর্জন দ্রুত সম্ভব হয়।

এদিকে সোনাইচন্ডি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী নুপুর রানী বাইসাইকেল পেয়ে আত্মহারা হয়ে জানান, ৮ কিলোমিটার দূর থেকে বিদ্যালয়ে যেতে অনেক সময় এবং ভ্যান ভাড়ার টাকা লাগতো, আমার গরিব বাবা প্রতিদিনের খরচ দিতে হিমসিম খেতো। এমনকি বিদ্যালয়ের সূচনা সমাবেশে সময়মত যেতে না পারলে শিক্ষকদের কথা শুনতে হতো। এখন সাইকেল পাওয়ায় বিদ্যালয়ে সময়মত যাওয়া এবং বাবাকে আর ভ্যানভাড়ার টাকা গুণতে হবে না। সর্বপরি আমাদের লেখাপড়ার গতি বাড়বে এবং মনোযোগী হবো। আর এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান আরেক শিক্ষার্থী বৃষ্টি বালা।

নুপুরের মত দূর থেকে বিদ্যালয়ে যাওয়া আরেক শিক্ষার্থী অজয় কুমার বাই সাইকেল পেয়ে দারুন অনুভূতি ব্যক্ত করে বলেন, এই সাইকেল তাদের লেখাপড়া এবং তাদের জীবন মানোন্নয়নে বিরাট ভূমিকা রাখবে।

সোনাইচন্ডি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম জানান, পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের জীবন মানোন্নয়নে এবং মূলস্রোতধারায় ফিরিয়ে আনতে সরকার বাইসাইকেল, উপবৃত্তিসহ বিভিন্ন উপকরণ বিতরণের মাধ্যমে লেখাপড়ায় উদ্বুদ্ধকরণের উদ্দ্যোগ নিয়েছে। এই সব উদ্যোগ অব্যাহত থাকলে নৃ- গোষ্ঠির উন্নয়ন দ্রুত সম্ভব।

 শেষে অতিথিরা নাচোলের ১৬৭ জন ক্ষুদ্র নৃ- গোষ্ঠির শিক্ষার্থীদের মাঝে বাই সাইকেল এবং শিক্ষার্থীদেরকে  ৬ হাজার টাকা করে উপবৃত্তি প্রদান করেন।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ