আজ শুক্রবার, ২৮শে আষাঢ় ১৪৩১, ১২ই জুলাই ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে এডাব উদ্যোগে ‘বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন’ শীর্ষক সেমিনার

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে এডাব  উদ্যোগে ‘বেসরকারি উন্নয়ন সংস্থায় সুশাসন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই ) সকালে  এডাব  চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি  ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নিবার্হী অফিসার মোছাঃ তাছমিনা খাতুন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, এডাব চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সদস্য সচিব মোঃ শাহাদাত  হোসেন মামুন। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,  উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ নাসরিন খাতুন, সমবায় অফিসার মোঃ শফিকুল ইসলাম,  প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রতিনিধি মোঃ ফারুক হোসেন,  আর এস ডি এফ এর নিবার্হী পরিচালক মুনজুরুল ইসলাম বাবু প্রমুখ। 

সুশাসন বাস্তবায়নে এনজিওদের করণীয় বিষয়ে ধারণাপত্র ও ভিডিও উপস্থাপন করেন এডাব এর রাজশাহী এর বিভাগীয় সমন্বয়কারী লিটুস কুবি। ধারণপত্রে, সুশাসন প্রতিষ্ঠায় একটি সংস্থা পরিচালনার জন্য বিভিন্ন নীতিমালা প্রণয়ন ও এর বাস্তবায়ন নৈতিক আচরণবিধি প্রণয়ন ও এর চর্চা; উপঢৌকন গ্রহণ, সংস্থার আদর্শ ও নীতি বহির্ভূত কর্মকান্ড, নারীদের প্রতি অসদাচরণ বন্ধের ব্যবস্থা; অনিয়ম-দুর্নীতি রোধের ক্ষেত্রে শাস্তিসহ জবাবদিহিতার যথাযথ প্রয়োগ নিশ্চিত করা; সংস্থায় অভিযোগ দায়ের ও নিষ্পত্তির প্রক্রিয়া সুনির্দিষ্ট করা এবং জেন্ডার বিষয়ে ও আর্থিক অনিয়মে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ এর উপর গুরুত্বারোপ করা হয়।

সুশাসন প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা দূর করতে আইন, বিধিমালার মধ্য থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন বলে আশ্বাস দেন  সদর উপজেলা নিবার্হী অফিসার মোছাঃ তাছমিনা খাতুন। তিনি দেশের যেকোন দুর্যোগে এনজিওদের সামর্থ অনুযায়ী সরকারের পাশে থাকার আহবান জানান।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ