আজ শুক্রবার, ৩০শে শ্রাবণ ১৪২৭, ১৪ই আগস্ট ২০২০

নাচোলে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নেতার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বৃহস্পতিবার সকালে ক্ষুদ্র জাতিসত্তার নেতা বঙ্গপাল সর্দার (৪৮) দুর্বৃত্তদের হামলায় আহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে দুপুরেই চাঁপাইনবাবগঞ্জ-নাচোল সড়কের চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার টংপাড়ায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেছে ক্ষুদ্র জাতিসত্তার নারী-পুরুষেরা। বঙ্গপাল সর্দার ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষদের নিয়ে কর্মরত বেসরকারি উন্নয়ন সংগঠন ‘লাগান্তি ফাউন্ডেশ’র সাধারণ সম্পাদক।

খবর পেয়ে নাচোল থানার উপপরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম ঘটনাস্থল থেকে হামলাকারীদের মোটরসাইকেল উদ্ধার করেছেন। ঘটনাটি নিশ্চিত করে তিনি জানান, এ  ব্যাপারে লিখিত অভিযোগ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বঙ্গপাল সর্দার বলেন, 'আদিবাসীদের ভূমি অধিকার রক্ষা ও তাঁদের উপর নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে বৃহত্তর রাজশাহী এলাকায় কাজ করে আসছি আমরা। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়ায় খাস জমিতে শতাধিক বছর ধরে আদিবাসীরা বসবাস করে আসছে। পাশের একটি পুকুরও দীর্ঘদিন থেকে ভোগদখল করে আসছে তাঁরা। কিন্তু একটি জালিয়ত চক্র আদিবাসীদের সেখান থেকে উচ্ছেদ করার জন্য দীর্ঘদিন থেকেই নানা ষড়যন্ত্র করে আসছে। ইতিমধ্যই চক্রের ভাড়াটিয়া বাহিনী ওই গ্রামে কয়েক দফা হামলা চালিয়েছে।পুকুর দখলের চেষ্টা চালিয়েছে।কমপক্ষে ১৫টি মিথ্যা মামলা হয়রানি করা হচ্ছে ওই গ্রামবাসীকে।ওই গ্রামবাসীর পক্ষে কাজ করছে লাহান্তি ফাউন্ডেশন।এর পরিপ্রেক্ষিতেই আমার উপর হামলা চালিয়েছে জালিয়াত চক্রের ভাড়াটিয়া বাহিনী।চিকিৎসা  শেষে মামলা দায়ের করবো।

এ ঘটনায় দুপর দুইটার দিকে টংপাড়ার কাছে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারী-পুরুষেরা চাঁপাইনবাবগঞ্জ- নাচোল সড়কে বিক্ষোভ মিছিল  শেষে প্রতিবাদ সমাবেশ করেছে। এসময় নাচোল আদিবাসী একাডেমির সভাপতি যতিন  হেমব্রমের সভাপতিত্বে বক্তব্য দেন উত্তর বঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, আদিবাসী মুক্তিমোর্চা, চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক বিশ্বনাথ মাহাতো,চাঁপাইনবাবগঞ্জ আদিবাসী সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক কর্ণেলিউস মুরমু,নাচোল আদিবাসী একাডেমির সহসভাপতি রঞ্জনা বর্মন, আদিবাসী নেত্রী কুটিলা রাজোয়াড় প্রমূখ।

বক্তারা বলেন, শতাধিক বছর থেকে খাস জমিতে বসবাস করে আসা আদিবাসীদের টংপাড়া  থেকে উচ্ছেদ করতে চাই টি,ইসলাম নামে এক ব্যবসায়ী।আদিবাসীদের  ভোগদখলীয় পুকুরও দখল করতে চান তিনি।এজন্য টংপাড়ার আদিবাসীদের সহায়তাকারী আদিবাসী নেতা বঙ্গপাল সর্দারের উপর হামলা চালিয়েছে তরিকুল ইসলাম ওরফে টি. ইসলামের ভাড়াটিয়া বাহিনী।অবিলম্বে হামলাকারীদের  গ্রেপ্তার ও শাস্তিরদাবি জানান তাঁরা।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ