আজ শুক্রবার, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ই মে ২০২৪

সীমান্তে অনুপ্রবেশজনিত হত্যা ও চোরাচালান বন্ধে ৫৯ বিজিবির বিশেষ পদক্ষেপ

News Desk

ডেস্ক নিউজ : চাঁপাইনবাবগঞ্জের ৫৯ বিজিবি’র রহনপুর ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় অনুপ্রবেশজনিত হত্যা ও চোরাচালন বন্ধে বিশেষ পদক্ষেপ গ্রহনের কথা জানিয়েছে ৫৯ বার্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)।

এক প্রেস বার্তায় জানানো হয়, এখন থেকে ৫৯ বর্ডার গার্ড রহনপুর ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকা তথা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ও ভোলাহাট উপজেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে গরু, অস্ত্র, মাদক এবং অন্য যেকোন ধরনের পন্য যাতে চোরাচালন ও সীমান্ত আইন লংঘন করে অবৈধভাবে ভারতে বা বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে জন্য ইতমধ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রেস বর্তায় ৫৯ বিজিবি’র রহনপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মাহমুদুল হাসান জানান, সীমান্ত এলাকায় জনসচেতনাতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে নিয়মিত মাইকিংয়ের পাশাপাশি প্রতিটির বিওপির সামনে চেকপোষ্ট স্থানাপনসহ নিয়মিত টহল ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও পরিচালনা করা হচ্ছে বিশেষ অভিযানও। 

অন্যদিকে চিহ্নিত চোরাকারবারীদের তালিকা হালনাগাদ করে তাদেরকে সার্বক্ষনিক নজরদারিতে রাখা হয়েছে। এরই মধ্যে তালিকাভূক্ত/চিহ্নিত অনেক মাদক ব্যবসায়ী, গরু চোরাকারবারী এবং অস্ত্র চোরাকারবারীকে আটকও করা হয়েছে।

বিজিবির অধিনায়ক আরো জানান, চলমান বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারেনে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকান্ড হ্রাস পাওয়ার ফরে সীমান্ত এলাকার জনসাধারণ কর্মহীন ও অসহায় হয়ে পড়েছে। তাই সীমান্তবর্তী অসহায় ও হতদরিদ্র জনসাধারনের বিকল্প আয়ের উৎস হিসেবে ‘আলোকিত সীমান্ত’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় হতদরিদ্রদের মধ্য থেকে আগ্রহীদের স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে উদ্যোক্তা নির্বাচন কর্মসূচী চালমান রয়েছে। এছাড়াও এই ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকায় এরই মধ্যে ৪হাজার ৯শ ৭১টি অসহায় ও দুঃস্থ্য পরিবারকে বিদ্যানন্দ ফাউন্ডেশন হতে প্রাপ্ত ত্রাণ বিতরণ করা হয়েছে।

তিনি জানান সীমান্তের টহল জোরদার করতে ইতমধ্যে বিজিবির সদর দপ্তর হতে ব্যাটালিয়নের অনুকুলে সকল প্রকার ভূমিতে চলতে সক্ষম ২টি এটিভি বরাদ্দ দেয়া হয়েছে যা সীমান্ত টহলে বিশেষ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। সর্বপরি দেশের স্বার্থে সীমান্তে চোরাচালন রোধ ও হত্যা বন্ধে বিজিবির গৃহীত সকল কর্মকান্ডে সকলকে স্ব স্ব স্থান হতে সর্বোচ্চ সহযোগীতার আহ্বান জানান তিনি।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ