আজ সোমবার, ৩রা আষাঢ় ১৪৩১, ১৭ই জুন ২০২৪

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের আলোচনা ও শিক্ষা মেলা

মেহেদি হাসান

‘শিশুবান্ধব শিক্ষা স্মার্ট বাংলাদেশের দীক্ষা’এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হয়েছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০২৪।  বুধবার বেলা সাড়ে ১১টায় আলোচনা সভা, শিক্ষামূলক শিক্ষা মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে এই কর্মসূচি শেষ হয়। 

পিটিআই প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার মো ছাইদুল হাসান, পিটিআই’র সুপারিনটেনডেন্ট (সহকারী পরিচালক) মো. ফরিদ উদ্দীন হায়দার, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। সূচনা বক্তব্য দেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জেছের আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলাম। 

শিক্ষকদের ক্লাসে যাবার আগে প্রস্তুতি নিয়ে যাবার পরামর্শ দিয়ে জেলা প্রশাসক বলেন এসডিজি’র ৪ নম্বর গোলটিতেই মানসম্মত শিক্ষার কথা বলা হয়েছে। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই শিক্ষা বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের একটি বইয়ের উদাহরণ টেনে শিক্ষা কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন বিদ্যালয় পরিদর্শন করতে হবে। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে হবে। তাদেরকে মেধায় মননে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। 

গালিভ খাঁন বলেনÑ ওয়াইফাই আছে, ল্যাপটপ আছে, কম্পিউটার ল্যাব আছে, সেগুলোকে কাজে লাগাতে হবে, সেগুলো যেন অযতেœ অবহেলায় পড়ে না থাকে। আমরা আমাদের শিশুদের সুশিক্ষায় গড়ে তুলতে চাই, সৃজনশীল, মানবিক মূল্যবোধসম্পন্ন করে গড়ে তুলতে চাই। তাদের দিয়ে মেধাভিত্তিক একটি সমাজ গড়তে চাই। শিশুদের সত্যটা শেখানোর জন্য অভিভাবক ও শিক্ষকদের পরামর্শ দেন তিনি। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার মনিরা রহমান ও পাঠানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারুল হক। 

শিক্ষা মেলায় চাঁপাইনবাবগঞ্জ সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার ৫টি স্টলে প্রাথমিক শিক্ষা বিষয়ক বিভিন্ন উপকরণ প্রদর্শন করা হয়।

 


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ