আজ বুধবার, ৩রা বৈশাখ ১৪৩১, ১৭ই এপ্রিল ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে ইলা মিত্র সংগ্রহশালা’র উদ্বোধন

মেহেদি হাসান

মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, ইতিহাসের একটি গৌরবময় অধ্যায় ইলা মিত্রের তেভাগা আন্দোলন। সেটি বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছিল, সেই ইতিহাসকে সংরক্ষণের জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে এই সংগ্রহশালাটি নির্মাণ করা হয়েছে। এজন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। সচিব বলেন এখানে যারা আসবেন, তারা যাতে ভালোভাবে সময় কাটাতে পারেন সে জন্য  একটি মাঠ তৈরি করা হবে, পুকুর খনন করা হবে, একটি মঞ্চ তৈরি করা হবে, বিনোদনের ব্যবস্থা করা হবে। এখানে ইলা মিত্রের ওপর বিভিন্ন বইপুস্তক থাকবে। যারা এই গৌরবময় ইতিহাস নিয়ে কাজ কতে চান তারা যেন ভালোভাবে কাজ করতে পারেন সে ব্যবস্থা থাকবে। 

শনিবার (১৭  ফেব্রুয়ারি ) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের রাওতাড়া গ্রামে নবনির্মিত “ইলা মিত্র সংগ্রহ শালা”র উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. মাহবুব হোসেন বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে যদি প্রস্তাব আসে তাহলে ইলা মিত্রের এই ইতিহাস পাঠ্যপুস্তকে রাখার জন্য আমি সংশ্লিষ্টদের সুপারিশ করব। অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জে মেডিকেল কলেজের বিষয়টি আগামী জেলা প্রশাসক সম্মেলনে মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর কাছে তুলে ধরা হবে। তিনি বেলন, ক্ষুদ্র-নৃগোষ্ঠীর উন্নয়নে যে কোনো প্রস্তাব থাকলে আমরা তা বাস্তবায়ন করার চেষ্টা চেষ্টা করব।  

এসময় রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুময়ূন কবীর, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিব খাঁন, স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও,  জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আফাজ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আগমেদসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

উল্লেখ্য, নাচোলে তেভাগা আন্দোলন তথা এর বিপ্লবী নেত্রী ইলা মিত্রকে স্মরণীয় করে রাখতে বিশেষ উদ্যোগ নেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। তেভাগা আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে নাচোল উপজেলার রাওতাড়া গ্রামে ইলা মিত্র মঠের পাশেই নির্মাণ করা হয়েছে ‘ইলা মিত্র সংগ্রহশালা’। শূন্য দশমিক ২৬ একর জমির ওপর দ্বিতল মাটির ভবনে গড়ে সংগ্রহশালাটি এরই মধ্যে অনেকের নজর কেড়েছে। প্রায় প্রতিদিনই সেখানে সব বয়সের দর্শনার্থী ভিড় করছেন একনজর দেখার জন্য। অনেকেই বলছেন, এটি একটি অনন্য উদ্যোগ এবং নাচোলের তেভাগা আন্দোলন ও এর কিংবদন্তি নেত্রী ইলা মিত্রকে এর মধ্য দিয়ে যুগ যুগ ধরে প্রজন্মের পর প্রজন্ম জানার সুযোগ পাবে। 


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ