আজ সোমবার, ২২শে বৈশাখ ১৪৩১, ৬ই মে ২০২৪

ভক্তদের আরাধনায় সরস্বতি পূজা উদযাপিত

মেহেদি হাসান

বিদ্যার দেবীর আরাধনায় উৎসবমুখর পরিবেশে চাঁপাইনবাবগঞ্জে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। সনাতন স¤প্রদায়ের অন্যতম ধর্মীয় এ উৎসবে অগণিত ভক্ত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করে। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর পাদপদ্মে প্রণতি জানাচ্ছেন তারা। এ উপলক্ষে নবাবগঞ্জ সরকারি কলেজে সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের জ্ঞান ও বিদ্যা দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।

নবাবগঞ্জ সরকারি কলেজের আয়োজনে  ও সনাতন একতা সংঘের সহযোগিতায় বুধবার কলেজ অডিটোরিয়ামে শিশির সিক্ত দুর্বাঘাষে অরুণরাঙা চরণে শুক্লপক্ষের শ্রীপঞ্চমীর পুণ্যতিথিতে সরস্বতীর চরণে পুষ্পার্ঘ অপর্ণ করেন শিক্ষার্থীসহ ভক্তরা। পূজা উপলক্ষে ধর্মীয় আচার আর বানিঅর্চনা অনুষ্ঠানটি শিক্ষক শিক্ষার্থীসহ সনাতন ধর্মালম্বীদের অংশগ্রহণের মধ্যদিয়ে উৎসব মূখর হয়ে ওঠে। বেলা সোয়া ১১ টায় আরতি,  ১২ টায় পুষ্পাঞ্জলি এবং ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. প্রফেসর সৈয়দ মোজাহারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক দেবেন্দ্রনাথ উরাঁও, নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান গোলাম মোস্তফা, ব্যবস্থাপনা বিভাগের বিপ্লব মজুমদার প্রমুখ। এছাড়া  এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, শাহনেয়ামতুল্লাহ কলেজ, স্কুল-কলেজ রোডস্থ রামকৃষ্ণ মিশনে অভয়পদ স্মৃতি সংঘসহ বিভিন্ন স্থানে প্রতিটি পূজা মন্ডপে বাণী অর্চনা ও দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত এবং শিক্ষার্থীরা।  পূজা অনুষ্ঠানটি অন্যতম উৎসবের আমেজে পরিণত হয়। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও বিভিন্ন মহল্লা, বাসা-বাড়িতে চলছে ঢাক-ঢোল, নাচ-গানসহ বিভিন্ন আয়োজন ও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পূজা অনুিষ্ঠত হয়। এতে শিশু, কিশোর, তরুণ ও তরুণী ছাড়াও হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এতে অংশ নেন। মÐপে মÐপে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতেখড়ি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জা করা হয়। আজ বৃহস্পতিবার বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সরস্বতি পূজা। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ