আজ মঙ্গলবার, ২২শে ফাল্গুন ১৪৩০, ৫ই মার্চ ২০২৪

সংসদে সংরক্ষিত আসন চাঁপাইনবাবগঞ্জের জন্য ফরম সংগ্রহ করেছেন ১৫ নেত্রী

মেহেদি হাসান

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ১৫ জন নেত্রী দলীয় মনোনয়ন ফরম দাখিল করেছেন। তাদের মধ্যে কে হাসবেন বিজয়ের হাসি তা জানতে জেলাবাসীকে আগামী ১৪ মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

জানা গেছে, যেসব নেত্রী আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন ফরম দাখিল করেছেন, তাদের মধ্যে রয়েছেনÑ জেলা আওয়ামী লীগের সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, শিবগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, জারা জাবিন মাহবুব, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সাকিনা খাতুন পারুল ও সাধারণ সম্পাদক হালিমা বেগম, জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান প্রয়াত মঈনুদ্দীন মন্ডলের সহধর্মিণী ময়না পারভীন, আদিবাসী নেত্রী রঞ্জনা বর্মন, সাবিহা শবনম কেয়া, সুরাইয়া সুলতানা, শওকত আরা বেগম, শামীমা আখতার পারুল, ফারহানা হক ও মোসা. কুইন আরা খাতুন,  বেগম মুনিরাতুল আজিজ। 

এদিকে তিন দিনে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় মোট ফরম কিনেছেন ১ হাজার ৫৪৯ জন নারী। সংরক্ষিত আসনের নির্বাচন উপলক্ষে মোট ৭ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকার মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি। 

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে গত মঙ্গলবার থেকে ফরম বিক্রির কার্যক্রম শুরু করে আওয়ামী লীগ যা বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত চলে। শেষ দিন ২১৭ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। বিপরীতে আয় হয়েছে ১ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা।

এর আগে দ্বিতীয় দিন ৫২২টি ফরম বিক্রি করা হয়; এ থেকে মোট আয় হয় ২ কোটি ৬১ লাখ টাকা। প্রথম দিন বিক্রি হয়েছিল ৮১০টি ফরম, যা থেকে আয় হয়েছিল ৪ কোটি ৫ লাখ টাকা। 

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০টি। দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যদের পক্ষ থেকে সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচনের ক্ষমতা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েছেন। ফলে আওয়ামী লীগ নিজ দলের এবং স্বতন্ত্রদের মিলে মোট ৪৮ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে। বাকি দুটি আসনে নারী সংসদ সদস্য দিতে পারবে জাতীয় পার্টি (জাপা)।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ