আজ মঙ্গলবার, ২১শে ফাল্গুন ১৪৩০, ৫ই মার্চ ২০২৪

সংরক্ষিত নারী আসেনে এমপি হয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে চান জারা জাবীন মাহবুব

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার এক সময়ের আলোচিত আওয়ামী লীগ নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী প্রেস সচিব (১৯৭০-২৫ মার্চ ১৯৭১) বিশিষ্ট শিল্পপতি কাইয়ুম রেজা চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য জারা জাবীন মাহবুব জাতীয় সংসদে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে চান। 

সম্ভ্রান্ত মুসলিম পারিবারে পরিবারে জন্ম নেয়া উচ্চ শিক্ষায় সুশিক্ষিত জারা মাহবুব বাবার হাতধরেই আওয়ামী লীগের রাজনীতিতে এসেছেন। তিনি দুই বছর থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাÐের লিফলেট বিতরণ, জনসংযোগ ও অন্যান্য প্রচারণামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সাম্প্রতিক জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীদের পক্ষে সাধ্যমত প্রচারণা চালিয়েছেন। পথসভায় দিয়েছেন বক্তব্য। নারী নেত্রী হিসেবে তিনি সাবলীল ভাষাই নেতা-কর্মীদের উদ্বেুদ্ধ করেছেন।  

জারা জাবীন মাহবুব সেবামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছেন। তিনি প্রতিষ্ঠা করেছেন হেল্প চাঁপাই নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এরমাধ্যমে তিনি করোনা মহামারিকালে ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ইউনিটে ২২টি অক্সিজেন সিলিন্ডার, আসবাবপত্র, ইলেক্ট্রিক সামগ্রী প্রদান  টেবিল, চেয়ার, ফ্রিজ, করোনা ইউনিটে ৬০ লক্ষ টাকার ঔষুধ ও চিকিৎসা সরঞ্জাম প্রদান করেন। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং সুরক্ষা সামগ্রী বিতরণ করেন।

শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ও দুর্লভপুর ইউনিয়নে বিনামূল্যে করোনা প্রতিরোধক ওষুধ এবং শিবগঞ্জ উপজেলায় করোনা প্রতিরোধক ১০ হাজার মাস্ক বিতরণ করেন। শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নে হুইলচেয়ার প্রদান করেন। পাঁকা ইউনিয়নে বন্যাদুর্গত ৩৫০টি পরিবারকে ৭ দিনের খাবার প্রদান করেন। 

মনাকষা ইউনিয়নে ৫০০সহ শিবগঞ্জ উপজেলায় ১ হাজার ২০০ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।  পাঁকা ইউনিয়নে বন্যা পরবর্তী বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষে  ৩৭টি নলক‚প স্থাপন করে দেন। এছাড়াও বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন ধরনের সমাজ সেবমূলক কাজ করেছেন এবং করে যাচ্ছেন। 

জেলা আওয়ামী লীগের একজন সদস্য হিসেবে দায়িত্ববোধ থেকে নিজ উদ্যোগে ব্যক্তিগত অর্থায়নে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কার্যক্রম পরিচলনা করেন।  

২০২০ সালের ৯ ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সদস্য পদ লাভের পর থেকে অদ্যাবধি দলটির জাতীয় ও জেলা পর্যায়ে পালিত সকল দিবসসমূহ ও কর্মসূচিতে অংশগ্রহণ করে আসছেন। বিভিন্ন সময়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫টি উপজেলায় জেলা আওয়ামী লীগের সদস্য হিসেবে সাংগঠনিক সফর করেছেন।

জারার বাবা বিশিষ্ট শিল্পপতি কাইয়ুম রেজা চৌধুরী ১৯৯১ সালে ও ১৯৯৬ সালের নির্বাচনে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে সংসদ সদস্য প্রার্থী দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশ নেন। তবে ৯১ এর নির্বাচনে নির্বাচনী প্রচারণা যখন তুঙ্গে তখন নৌকা দেয়া হয় জোট প্রার্থী অ্যাডভোকেট নজরুল ইসলামকে।  তবে ৯৬ এর নির্বাচনে তিনি নৌকা প্রতীকেই ভোট করেন। 

জারা জাবীন মাহবুব ২০০৮য়ে কম্পিটিটিভ স্ট্র্যাটেজি ও স্ট্র্যাটেজিক মার্কেটিং-ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া বারক্লি, হাস স্কুল অফ বিজনেস, যুক্তরাষ্ট্র থেকে এমবিএ করেন। জন্মসূত্রে জারা জাবীনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা চৌধুরীপাড়ায়। থাকেন ঢাকায়। তিনি একজন সফল ব্যবসায়ী। তিনি বিজনেস অ্যামেরিকা ম্যাগাজিনের সব চেয়ে সফল ১০০ বাংলাদেশী নারী প্রফেশনাল এবং ক্যারিয়ার নারী হিসেবে ২০২৩সহ বিভিন্ন পুরস্কারও লাভ করেন।  

জারা জাবীন মাহবুব, বিবিএ করেন মার্কেটিং এবং ইন্টারন্যাশনাল বিজনেস ম্যানেজমেন্ট, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ঢাকা থেকে ১৯৯৮ সালে।

১৯৯৫ সালে ফ্রেশম্যান/সোফোমোর, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-অ্যাজামশান ইউনিভার্সিটি ব্র্যাক, ব্যাংকক, থাইল্যান্ড। মাধ্যমিক/ ও লেভেল - সাউথ ব্রীজ স্কুল।

জারা বলেন-বাঙালি জাতির স্বাধিকারের স্বপ্নদ্রষ্টা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আস্থাভাজন ও তাঁর একনিষ্ঠ সহচর ও সহকারী প্রেস সচিব কাইয়ুম রেজা চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান আমি।

আমি বঙ্গবন্ধুর সুমহান আদর্শ, গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমুখী রাজনীতির প্রতি পূর্ণ আস্থা রেখে আমি রাজনীতিতে এসেছি, আমার বাবা ও আমার পারিবারিক চর্চা থেকে পাওয়া বিচক্ষণ রাজনৈতিক মূল্যবোধকে পাথেয় করে, আগামী দিনগুলোতে দেশ ও জাতির উন্নয়নে স্মার্ট বাংলাদেশের লক্ষমাত্রা অর্জনকল্পে, প্রধানমন্ত্রীর নিবিড় সাহচর্যে দেশ, জনগণ ও মানুষের জন্য জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নিজেকে উৎসর্গ করতে চাই। 


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ