আজ মঙ্গলবার, ২২শে ফাল্গুন ১৪৩০, ৫ই মার্চ ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

মেহেদি হাসান

‘বাংলা ইশারা ভাষার প্রসার করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এ প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে বাংলা ইশারা ভাষা দিবস পালিত হয়েছে।  বুধবার সকাল ১০টায় এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, সকলকে অন্তর্ভুক্ত করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হবে। কাউকে পেছনে ফেলে নয়। কাজেই বিশেষ চাহিদাসম্পন্ন বা সুবর্ণ নাগরিকদের মূলধারায় এনে তাদেরকে সহযোগিতা করতে হবে। তাদের ছোট করে দেখার সুযোগ নেই। কারণ, তারাও মানুষ। 

তিনি বলেনÑ ইশারা ভাষার জন্য অতীত খোঁজার দরকার নেই। এখনো চীন ও জাপান গেলে আমাদের ইশারায় কথা বলতে হয়। কারণ তারা নিজের ভাষায় কথা বলে, পৃথিবীর অন্য কোনো ভাষা তারা বোঝে না। এসময় তিনি ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে প্রধানমন্ত্রীর সন্তান সজীব ওয়াজেদ জয় ও অটিজম নিয়ে বিশ^দরবারে সায়মা ওয়াজেদের গুরুত্বপূর্ণ অবদানের কথা তুলে ধরেন। 

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জর উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও; সিভিল সার্জনের প্রতিনিধি ডা. শাহনাজ খাতুন। সূচনা বক্তব্য দেনÑ জেলা সমাজসেবা কার্যালয়ের উপরিচালক উম্মে কুলসুম। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ প্রতিবন্ধী সংগঠন অ্যাঞ্জেলস গার্ডেনের নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম। সভা সঞ্চালনা করেন শহর সমাজসেবা কর্মকর্তা ইমতিয়াজ কবীর।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় এই কর্মসূচির আয়োজন করে।  



মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ