আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ই মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে ভূমি অধিগ্রহণ ছাড়ায় রাবার ডাম নির্মাণের প্রতিবাদে পাউবো ঘেরাও

মেহেদি হাসান

ভূমি অধিগ্রহণ ছাড়ায় চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণ করার প্রতিবাদ ও ক্ষতিপূরণের দাবিতে অবস্থান নিয়ে পানি উন্নয়ন বোর্ড-পাউবো ঘেরাও করে ক্ষতিগ্রস্তরা। বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ শহরের ফায়ারসার্ভিস মোড়ে পানি উন্নয়ন বোর্ড অফিসের সামনে এ কর্মসূচী করেন তারা।

সকালে ক্ষতিগ্রস্ত ভূমি মালিক পক্ষের ব্যানারে ঘন্টা ব্যাপি অবস্থান কালে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল খালেক, আব্দুর রাজ্জাক, রেজাউল করিম, মাসুদুর রহমান, আসাদুজ্জামান টিটো, আব্দুর রশিদ, আনারুল হক ও তরিকুল ইসলাম। এ সময় নারী-পুরুষসহ প্রায় শতাধিক জমির মালিক কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা জানান চাঁপাইনবাবগঞ্জের কৃষি ও মৎস খাতে আমুল পরিবর্তনের লক্ষে দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ২০২১ সালের নভেম্বর মাসে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা তাদের জমিতে লেবার সেড ও বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখার জন্য বাৎসরিক চুক্তি কথা বলে রাবার ড্যামের কাজ শুরু করে পাউবো। ১২০ দিনের মধ্যে জমিগুলো অধিগ্রহণসম্পন্ন করা হবে বললেও এখনও জমি অধিগ্রহণের কাজ শুরু হয়নি। আশ্বাসের দুই বছর হলেও অধিগ্রহণের টাকা দেয়নি সংশ্লিষ্টরা।

জমির মালিকদের দাবি প্রায় দেড় শতাধিক মালিকের প্রায় ২৩ বিঘা জমি রাবার ড্যাম নির্মাণের কাজে ব্যবহার করছেন পাউবো’র কর্মকর্তারা। তাদের গাফলতির কারণে টাকা পাননি জমির মালিকরা। দীর্ঘদিনের আশ্বাস আর পাউবো’র কর্মকর্তাদের এমন কর্মকাণ্ডের প্রতিবাদে অবস্থান কর্মসূচীর আয়োজন করেছেন তারা।

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান বলেন জমি অধিগ্রহণের ক্ষেত্রে সরকারি নিয়মনীতি রয়েছে। রাবার ড্যাম নির্মাণে ব্যবহৃত জমিগুলো অধিগ্রহণের জন্য জেলা প্রশাসনের কাছে প্রস্তাব দেয়া হয়েছে। প্রস্তাব মোতাবাকে জেলা প্রশাসনের কাজ চলছে। আশা করছি এসব কাজ দ্রুতই শেষ হবে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে তাদের টাকা বুঝিয়ে দেয়া হবে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ