আজ শনিবার, ৬ই জ্যৈষ্ঠ ১৪২৯, ২১শে মে ২০২২

নাচোলে উচ্ছেদ আতংকে ৫০ ক্ষুদ্র ব্যবসায়ী, প্রতিবাদে মানববন্ধন

  • ৩রা এপ্রিল ২০২২ দুপুর ০২:০৬:৪৩
  • নাচোল

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নোটিশ ছাড়াই উপজেলা প্রশাসনের দোকান উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।   রোববার সকাল ১০ টায় কসবা বাজারে  মানববন্ধন করেছেন ভূক্তভোগী ক্ষুদ্র ব্যবসায়ীবৃন্দ। 

মানববন্ধনে বক্তব্য রাখেন, চা বিক্রেতা তানজিলা বেগম, আনারুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক মাসুদ রানা, ব্যবসায়ী তৈমুর রহমান ও সাইফুদ্দিন।  বক্তারা বলেন, কসবা দৈনিক বাজার উচ্ছেদ করতে হলে ক্ষুদ্রব্যবসায়ীদেরকে আগে পূর্ণবাসন করতে হবে । অন্যথায় কঠোর আন্দেলন গড়ে তোলা হবে বলেও তারা হুশিয়ারি দেন। তারা বলেন আমরা এ এলাকারই সন্তান, রহিঙ্গা নই’। চা বিক্রি করে সারাদিন পরিশ্রম করে যা আয় হয় তা দিয়ে আমরা সংসার চালানোর পাশাপাশি ছেলে মেয়েদের ডাক্তারসহ বিবিএস ক্যাডার বানানোর চেষ্টা করছি। কিন্তু এ সময় যদি আমাদেরকে উচ্ছেদ করা হয় তাহলে আমরা  আমাদের ছেলে মেয়েকে মানুষের মতো মানুষ করতে পারবোনা, ফলে আমাদের স্বপ্ন ভেঙ্গে যাবে।   

নাচোল উপজেলার ১নং কসবা ইউপির কসবা বাজারে প্রায় অর্ধশত ক্ষুদ্রব্যবসায়ী সরকারের খাসজমিতে দোকানপাট নির্মান করে ব্যবসা পরিচালনা করে আসছেন। সেখানে একটি গ্রাম্য হাট-বাজার তৈরী হয়েছে। এলাকার আশ-পাশের গ্রামের লোকেরা সেখানে প্রতিদিন দৈনিক বাজার করে তাদের  সংসারের চাহিদা পুরণ করে থাকেন। কসবা গ্রামের হাল ৩৯১নং দাগটির পরিমান প্রায় ১.৪১ শতক জমি যা হাটখোলা নামে আরএস রেকর্ডে উল্লেখ রয়েছে। কিন্তু কালের পরিবর্তনে সাপ্তাহিক হাটটির অস্তিত্ব বিলিন হয়ে যাওয়ায় সেখানে দৈনিক বাজার গড়ে ওঠে। এতে করে ওই এলাকার প্রায় ৫০টি ক্ষুদ্র ব্যবসায়ী, মুদি দোকান, সার ও কীটনাশকের দোকান, দর্জির দোকান,হাস-মুরগী ও ঔষধের দোকানসহ বিভিন্ন ধরনের দোকান করে  দোকানিদের যা আয় হয় তা দিয়ে তাঁরা সংসার  পরিচালনা করে  থাকেন।  

এদিকে হাটের জায়গায় দোকানঘর উচ্ছেদ করার জন্য উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ কোন নোটিশ প্রদান না করে স্থানীয় ইউপি’র গ্রাম্য পুলিশ রফিকুল ইসলাম দোকানীদের দোকান ঘর গত মঙ্গলবারের মধ্যে সরিয়ে নেওয়ার মৌখিক নির্দেশ প্রদান করেন। গ্রাম পুলিশের এ হুমকীর প্রেক্ষিতে কসবা গ্রামের আনেসুর রহমানের ছেলে আকবর আলীসহ আরো অনেকে  তাদের দোকানের চালা ,টিনসহ আসবাবপত্র অন্যত্র সরিয়ে নিচ্ছেন। 

অন্যদিকে পরিত্রান পেতে ক্ষুদ্রব্যাসায়ীরা মানববন্ধন, জেলা প্রশাসক বরাবর স্মারকলিলি প্রদানসহ নাচোল সহকারী জজ আদালতে ১টি  মামলা দায়ের করেছেন ।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ