আজ সোমবার, ২১শে ফাল্গুন ১৪৩০, ৪ঠা মার্চ ২০২৪

১১জানুয়ারী শনিবার চাঁপাইনবাবগঞ্জে ২ লক্ষাধিক শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে

মেহেদি হাসান

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে আগামী ১১’জানুয়ারী  রোববার চাঁপাইনবাবগঞ্জে ২ লক্ষ ৭ হাজার ১৮৮জন শিশুকে একটি করে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। বৃহস্পতিবার (৯’জানুয়ারী) দুপুরে সিভিল সার্জন অফিস সভাকক্ষে সিভিল সার্জন অফিসের আয়োজনে অনুষ্ঠিত জেলা পর্যায়ের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়,জেলায় শিশুদের মধ্যে ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৭৫৩ জন শিশু ১টি করে নীল রং এর ক্যাপসুল খাবে। অন্যদিকে ১২-৫৯ মাস বয়সী ১ লক্ষ ৮২ হাজার ৪৩৫ জন শিশু ১টি করে লাল রং এর ক্যাপসুল খাবে। জেলার পাঁচটি উপজেলায় ক্যাম্পেইন সফল করতে ভ্রাম্যমাণসহ ১ হাজার ২০১টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকসহ কাজ করবেন ২ হাজার ৪০২ জন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ক্যাম্পেইন মনিটর করতে প্রতি উপজেলা ও জেলায় সিভিল সার্জনের নেতৃত্বে কন্ট্রোল রুম খোলা হবে। প্রয়োজনে প্রস্তুত থাকবেন চিকিৎসক দল।
সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন  ইপিআই সুপারিনটেন্ডেন্ট আমিরুল মোমেনীন জীবন সহ সাংবাদিকবৃন্দ। ।



সিভিল সার্জন বলেন, শিশুদের পূষ্টি চাহিদা পূরণ,বেড়ে ওঠা,বিভিন্ন রোগ প্রতিরোধের মাধ্যমে শিশু মৃুত্যর হার কমাতে ভিটামিন এ অত্যন্ত কার্যকর। তবে ক্যাম্পেইনে হাসপাতালে ভর্তি সহ গুরুতর অসুস্থ শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে না। কোন শিশুকে জোর করেও ক্যাপসুল খাওয়ানো হবে না। এ ব্যাপারে কোন ধরনের গুজব যেন সৃষ্টি না হয় সে ব্যাপারে তিনি সাংবাদিকদের লক্ষ্য রাখার আহব্বান জানান। সে দেশে তৈরী সম্পূর্ণ নিরাপদ ও পার্শ্ব প্রতিক্রিয়াবিহিহীন এই ক্যাপসুল সেবন ক্যাম্পেইন শতভাগ সফল করতে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ