আজ শনিবার, ৭ই বৈশাখ ১৪৩১, ২০শে এপ্রিল ২০২৪

২২ মার্চ ভূমিহীন ও গৃহহীনমুক্ত হবে চাঁপাইনবাবগঞ্জ

মেহেদি হাসান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ২২ মার্চ বুধবার সকাল ১০ টায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ পর্যায়ে সারাদেশের উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এ উপলক্ষে মঙ্গলবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে প্রেস ব্রিফিং এর আয়োজন করা হয়। প্রেস ব্রিফিং এ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন জানান, এর আগে জেলার শিবগঞ্জ উপজেলা কে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। আগামীকাল  চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় ৭৫ টি, গোমস্তাপুর উপজেলায় ৭৫টি এবং নাচোল উপজেলায় ৮০ টিসহ মোট ২৩০টি বরাদ্দপ্রাপ্ত গৃহ উপকারভোগী পরিবারের অনুক‚লে হস্তান্তর করা হবে। এবং এর মধ্যে দিয়েই চাঁপাইনবাবগঞ্জ জেলা ভূমিহীন ও গৃহহীন   মুক্ত জেলা ঘোষণা করা হবে। 

জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন আরো জানান, চাঁপাইনবাবগঞ্জের প্রতিবন্ধী, ভিক্ষুক, বিধবা, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীসহ অনেক গৃহহীন আছেন যারা এই ঘরগুলো পেয়েছেন। এটি আনন্দের বিষয়। আশ্রয়ণের ঘরে বসবাসের জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে। তারা যেন উন্নত জীবনযাপন করতে পারেন। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান, অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট আসিফ আহমেদ, জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলীসহ জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেগণ এবং জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। 

চাঁপাইনবাবগঞ্জ জেলায় এ পর্যন্ত ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ধাপে সদর উপজেলায় ৭৮৪, শিবগঞ্জ উপজেলায় ১১৮৮, গোমস্তাপুর উপজেলায় ৭৩৩, নাচোল উপজেলায় ৯৯৬ ও ভোলাহাট উপজেলায় ১১১৮ টিসহ ‘ক’ শ্রেণিভুক্ত ৪ হাজার ৮১৯টি গৃহের নির্মাণ সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা ও পরিপত্র যথাযথভাবে অনুসরণ করে গৃহগুলো নির্মাণ করা হয়েছে । 

এদিকে মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না মাননীয় প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান আছে। 

উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে দেশের অন্যান্য জেলার পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪র্থ পর্যায়ে হালনাগাদ নিরুপিত তালিকা অনুযায়ী সেই সাথে উপকারভোগী পরিবারের অনুক‚লে ০.০২ শতাংশ করে সরকারি খাস জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত দলিল ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে।

হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী “ক” শ্রেণিভুক্ত পুনর্বাসনযোগ্য আর কোন পরিবার নেই; তবে প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্যবিধ কারণে এ শ্রেণিতে নতুন কোন অন্তর্ভুক্তি হলে পরবর্তীতে তা দ্রæততম সময়ে পুনর্বাসন করার জন্য অনুরোধ জানিয়েছেন।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ