আজ শনিবার, ৭ই বৈশাখ ১৪৩১, ২০শে এপ্রিল ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় কৃমি নিয়ন্ত্রণের সপ্তাহের  উদ্বোধন হয়েছে। রোববার (২২ জানুয়ারি) সকালে কালেক্টরেট গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ে এই কৃমি সপ্তাহ-২০২৩ এর শুভ উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক দেবেন্দ্রনাথ উরাঁও। 

সিভিল সার্জন ডাঃ এস এম মাহমুদুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার আব্দুর রশিদ,  কালেক্টরেট গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদ,সিনিয়র হেলথ এডুকেশন অফিসার চৌধুরী আব্দুল্লাহ আস শামস তিলক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসারমোসা: শামশুন নাহার। 

এ ব্যাপারে দেবেন্দ্রনাথ উরাঁও জানান, কৃমি মানুষের শরীরের মধ্যে বাসা বাঁধলে মানুষ স্বাভাবিক ভাবে বিভিন্ন জটিলতায় ভোগে। যার দরুন বদহজম, ডায়রিয়া ও শ্বাসকষ্ট সৃষ্টি হয়। এতে শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটে। ফলে শিখন ক্ষমতা হ্রাস পায় ও শ্রেণিকক্ষে সক্রিয় থাকতে বাধাগ্রস্ত হয়। তাই তিনি শিক্ষার্থীদের নির্ভয়ে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ার অনুরোধ জানান।

সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ জানান,  কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, যার দরুন শিশুরাই বেশিরভাগ ক্ষেত্রে পুষ্টিহীনতায় ভোগে। কৃমি মানুষের অন্ত্র থেকে রক্ত শোষণ করে। ফলে শিশুরা রক্তশূন্যতায় ভোগে।   কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে ৫-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত সকল শিশুকে কৃমিনাশক ঔষধ সেবন করানো হবে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ