আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ই মে ২০২৪

ঝিলিম ইউনিয়নে বাল্যবিয়ে প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে জেলা প্রশাসনের আলোচনা সভা

মেহেদি হাসান

বাল্যবিয়ে ও নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, ইতিবাচক অভিভাবকত্ব, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও  সুরক্ষা এবং কোভিড -১৯ প্রতিরোধে সচেতনতা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২ জানুয়ারি) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের মিশন গুচ্ছ গ্রাম এলাকায় এ সভা অনুষ্ঠিত হয়। ইউনিসেফের সহযোগিতায় জেলা প্রশাসন এ সভার আয়োজন করে। আলোচনা সভায়  প্রধান অতিথির বক্তব্য  দেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।  

জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন,বাল্যবিয়ে দিয়ে সন্তানের ভবিষ্যৎ নষ্ট করবেন না, মাদককে না বলবেন, সামাজিক সম্প্রীতি বজায় রাখবেন। সন্তানদের খোঁজ রাখবেন, তারা যেন কোনো দুষ্টের পাল্লায় পড়ে বিপথে চলে না যায়। আপনারা হয়তো ভাবছেন, অল্পবয়সী মেয়েটার বিয়ে দিয়ে দিলেই সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু তা সঠিক নয়। আপনাদের চারপাশেই আছে, নানা কারণে তালাকপ্রাপ্ত হয়ে বাপের বাড়ি ফিরে এসে মেয়েটি বাপের ঘাড়ের বোঝা হচ্ছে। শুধু তাই নয়, সাথে একটি বা দুটি সন্তান নিয়ে ফিরে আসছে। বাল্যবিয়ের কারণে মেয়েটির জীবন নষ্ট করে ফেলছেন। এটা করা যাবে না। এসময় তিনি সরকারের ডিজিটাল বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনাসহ সরকারের উন্নয়ন কর্মকা- তুলে ধরেন।

জেলা প্রশাসক উপস্থিত মায়েদের উদ্দেশ্যে বলেন- স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে আপনাদের সন্তানদের গড়ে তুলবেন। তাহলে দেখবেন সন্তানরা মানুষের মতো মানুষ হবে।

স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রওশন আলী।  অন্যদের মধ্যে বক্তব্য দেন,  মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক আনিছুর রহমান খাঁন, সহকারী কমিশনার ভূমি নাইমা খান, বীর মুক্তিযোদ্ধা সাইফুদ্দিন, ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের ডা. রাকিবুল ইসলাম, ঝিলিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম লুৎফুল হাসান,প্যানেল চেয়ারম্যান মাসুদ পারভেজ,  সদর উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম, আমনুরা কে এম উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেনীর ছাত্রী রুকাইয়া বিনতে আমিন, আমনুরা আদর্শ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী নিশাত আনজুম স্নেহা । সভা সঞ্চালনা করেন, সদর  সহকারী উপজেলা  শিক্ষা অফিসার মনিরা রহমান। অনুষ্ঠানটির সার্বিক দায়িত্বে ছিলেন ঝিলিম ইউনিয়নের সচিব মূনাল কান্তি পাল। 


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ