আজ রবিবার, ১৭ই আশ্বিন ১৪২৯, ২রা অক্টোবর ২০২২

চাঁপাইনবাবগঞ্জে সারের বরাদ্দ বৃদ্ধি এবং কমিশন বাড়ানোর দাবীতে স্মারকলিপি প্রদান

মেহেদি হাসান

চাহিদা অনুযায়ী সার বরাদ্দ প্রদান এবং ডিলারদের কমিশন বৃদ্ধির দাবীতে কৃষি মন্ত্রনালয়ের সচিব বরাবর স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার এ্যাসোসিয়েশন(বিএফএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।  

বুধবার দুপুর (২১ সেপ্টেম্বর) জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের কাছে স্মারক লিপি হস্তান্তর করেন বিএফএ জেলা কমিটির সভাপতি মোঃ আকবর হোসেন ।  

স্মারকলিপিতে উল্লেখ করা হয় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ইউরিয়া সারের চাহিদা ৬৬ হাজার ১০৫ মেট্রিক টনের বিপরিতে বরাদ্দ পাওয়া যাচ্ছে ৩৪ হাজার ৯৪৩ মেট্রিক টন, টিএসপি  ১৪হাজার ২২৫ মেট্রিক টনের বিপরিতে ৪ হাজার ৯৩৬মেট্রিক টন, এমওপি ৪১ হাজার ৬৬০ মেট্রিক টনের বিপরিতে ১২হাজার ৮৮ মেট্রিক টন এবং ডিএপি ৫৩ হাজার ৩১৫ মে.টন চাহিদার বিপরিতে ২৯ হাজার ৭৯৭ মেট্রিক বরাদ্দ। 

এছাড়া সার, জ্বালানি পরিবহণ খরচ, দোকান ভাড়া, কর্মচারীর বেতন ভাতা, বিদ্যুৎ, জীবনযাত্রার ব্যয়, লেবার খরচ বৃদ্ধিসহ সকল খাতে ব্যয় বেড়েছে। আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার পরও কৃষকদের মাঝে সুষ্ঠ ভাবে সার বিতরণ করে আসছেন ডিলারগন কিন্তু ডিলারদের কমিশন বৃদ্ধির বিষয়টি সরকারের বিবেচনায় না আসায় বিরাট অংকের পুজি বিনিয়োগ করেও অলাভজনক ভাবে ব্যবসা পরিচালনা করে আসছেন।  

বিএফএ জেলা সভাপতি মোঃ আকবর হোসেন বলেন, সুষ্ঠভাবে সার বিতরণের জন্য সারের চাহিদা সমন্বয় এবং সারের বস্তা প্রতি পরিবহণ ও বিক্রয় কমিশন এক’শ টাকা থেকে বাড়িয়ে দুই’শ টাকা করার জন্য সরকারের কাছে জোর দাবী করছি। 

তিনি বলেন, আবাদী জমির পরিমান বৃদ্ধি পাওয়ায় কৃষক পর্যায়ে সারের চাহিদাও বেড়েছে। বিশেষ করে মাছ চাষ, আম বাগান, ফুলের বাগান এবং ছাদ বাগানে সার ব্যবহার হওয়ায় অতিরিক্ত সারের প্রয়োজন দেখা দিয়েছে এ কারণে সারের বরাদ্দ সমন্বয় করা প্রয়োজন। 

স্মারকলিপি প্রদান কালে সংগঠনের  সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল হাকিম, সহ-সভাপতি কাজী সেতাউর রহমান, মোঃ আলী ও ডিলারগণ উপস্থিত ছিলেন।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ