আজ বুধবার, ২৩শে অগ্রহায়ণ ১৪২৮, ৮ই ডিসেম্বর ২০২১

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও মানবিক মূল্যবোধ রচনা প্রতিযোগিতায় দেশ সেরা চাঁপাইনবাবগঞ্জ

মেহেদি হাসান

‘মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও মানবিক মূল্যবোধ শিরোনামে আয়োজিত রচনা প্রতিযোগিতায় জাতীয়ভাবে সেরা জেলা হিসেবে স্থান করে নিয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা। ৪৯ হাজার ৩শ ৮৩ টি রচনা দিয়ে জেলা পর্যায়ে সেরা জেলা হয়েছে। 

জেলা প্রশাসন সূত্রে, জানা গেছে, সারা দেশের ১ লাখ ৫১ হাজার ৫১৬ টি রচনার মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকেই ৪৯ হাজার ৩শ ৮৩ টি রচনা জমা দেন শিক্ষার্থীরা। তারা প্রত্যেকেই একটি করে রচনা লেখেন। এর মধ্যে ১৯ হাজার ৫২১টি রচনা জমা দিয়ে সারাদেশে উপজেলাগুলোর  মধ্যে প্রথম হয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলা। এছাড়া  ১১ হাজার ৪২২টি রচনা দিয়ে সেরা উপজেলা হয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলা এবং ৮ হাজার ১৯০টি রচনা জমা দিয়ে সেরা হয়েছে শিবগঞ্জ উপজেলা।      

মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান, সোনার বাংলা গড়ার প্রত্যয়, স্বাধীনতা সংগ্রামের প্রকৃত তাৎপর্য অনুধাবন ও মানবিক মূল্যবোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুল-কলেজ ও মাদ্রাসা পর্যায়ে এ রচনা প্রতিযোগিতার আয়োজন করে জাতীয় মানবাধিকার কমিশন। 

এ রচনা প্রতিযোগিতায় সারা দেশের ১ লাখ ৫১ হাজার ৫১৬ টি রচনার মধ্য হতে বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা  হোসেন, সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক এবং শিশু সাহিত্যিক আনজির লিটন-এর মাধ্যমে মূল্যায়ন করে ৭০ নম্বরকে বে মার্ক ধরে উভয় গ্রুপে সেরা ৩৪৭টি ('ক' গ্রুপে ১৭০টি ও ‘খ’ গ্রুপে ১৭৭টি) রচনা বাছাই করা হয়েছে।  বুধবার (২৪ নভেম্বর) এই ৩৪৭ জনের মধ্যে অনলাইন কুইজ প্রতিযোগিতার মাধ্যমে সেরা ১০০ শিক্ষার্থী নির্বাচন করা হবে। 

এ বিষয়ে জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ জেলার সকল শিক্ষক ও শিক্ষার্থীকে ধন্যবাদ জানিয়ে বলন-এই রচনা প্রতিযোগিতার মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে শিক্ষার্থীদের মধ্যে তুলে ধরার চেষ্ঠা করা হয়েছে। এর মাধ্যমে তাদের মধ্যে মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান, সোনার বাংলা গড়ার প্রত্যয়, স্বাধীনতা সংগ্রামের প্রকৃত তাৎপর্য অনুধাবন ও মানবিক মূল্যবোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ