আজ রবিবার, ১৭ই আশ্বিন ১৪২৯, ২রা অক্টোবর ২০২২

জন্ম-মৃত্যু নিবন্ধনে সারাদেশে প্রথম চাঁপাইনবাবগঞ্জ জেলা

মেহেদি হাসান

জন্ম-মৃত্যু নিবন্ধনে সারাদেশের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা গত আগস্ট মাসে প্রথম স্থান অর্জন করেছে। নিবন্ধকের দায়িত্ব পালনকারী সকল পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়েছে। সেই সঙ্গে এ ধারা অব্যাহত রাখতে আরো তৎপর থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জবাসীর প্রতি অনুরোধ জানিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে- জন্মের সঙ্গে সঙ্গে নবজাতকের জন্ম নিবন্ধন করুন। এছাড়া কেউ মারা গেলে সঙ্গে সঙ্গে তার মৃত্যু নিবন্ধন করিয়ে নিতেও বলা হয়েছে।

উল্লেখ্য, আইনানুযায়ী যেসব ক্ষেত্রে বয়স প্রমাণের জন্য জন্মসনদের প্রয়োজন হবে তা হলো- ক. পাসপোর্ট ইস্যু; খ. বিবাহ নিবন্ধন; গ. শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি; ঘ. সরকারি-বেসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগ দান; ঙ. ড্রাইভিং লাইসেন্স ইস্যু; চ. ভোটার তালিকা প্রণয়ন; ছ. জমি রেজিস্ট্রেশন; জ. জাতীয় পরিচয়পত্র; ঝ. লাইফ ইন্স্যুরেন্স পলিসি; এবং ঞ. বিধি দ্বারা নির্ধারিত অন্য কোনো ক্ষেত্রে।

অপর দিকে আইনানুযায়ী নিম্নবর্ণিত বিষয়াদির ক্ষেত্রে কোনো ব্যক্তির মৃত্যু প্রমাণের জন্য মৃত্যু সনদের প্রয়োজন হবে- ক. সাকসেশন সার্টিফিকেট প্রাপ্তি; খ. পারিবারিক পেনশন প্রাপ্তি; গ. মৃত ব্যক্তির লাইফ ইন্স্যুরেন্সের দাবি; ঘ. নামজারি এবং জমাভাগ প্রাপ্তি; এবং ঙ. বিধি দ্বারা নির্ধারিত অন্য কোনো ক্ষেত্রে।

জেলা প্রশাসন সূত্রে এই তথ্য জানা গেছে।

জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপপরিচালক (অ.দা.) মো. জাকিউল ইসলাম জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ অর্জন সবার সহযোগিতায় সম্ভব হয়েছে। এ অর্জন ধরে রাখতে আগামী দিনে সবাইকে একযোগে কাজ করতে হবে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ