আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ই মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন

মেহেদি হাসান

ষড়ঋতুর বাংলাদেশে জ্যৈষ্ঠ মাস মধুমাস হিসেবে পরিচিত এবং এ মাস বাঙালির প্রিয় ফল আম উৎসবের মাস উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, উত্তরবঙ্গের রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আম উৎপাদনের জন্য বিখ্যাত। আমের মৌসুমে উত্তরবঙ্গের চাষিদের উৎপাদিত আম সাশ্রয়ী ভাড়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পরিবহনের জন্য ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, এতে আমচাষি ও ব্যবসায়ীগণের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত হবে এবং সহজে কৃষিপণ্য বাজারমুখী করার পথ প্রশস্ত হবে। অন্যদিকে ভোক্তাদের সুলভমূল্যে আম ক্রয়ের সুযোগ সৃষ্টি হবে।

স্বল্প ব্যয়ে আম পরিবহনের জন্য চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী-ঢাকা রুটে গতকাল বৃহস্পতিবার দুপুরে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চলাচলের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মধুখালী থেকে কামারখালী হয়ে মাগুরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন মাগুরা রেলস্টেশন থেকে অনুষ্ঠানে যোগ দেন এবং সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস গণভবন থেকে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। মাগুরা প্রান্তে রেল সচিব সেলিম রেজা স্বাগত বক্তৃতা করেন। 

উদ্বোধন অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ প্রান্তে উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মঈনুদ্দীন ম-ল, সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুহা. জিয়াউর রহমান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওদুদ, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এ কে এম তাজকির উজ জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রনাথ উরাও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম সহ আরো অনেকে। 

রেলস্টেশন কর্তৃপক্ষ জানায়, ম্যাংগো স্পেশাল ট্রেনটি দুপুর ২টায় রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের উদ্দেশ্যে ছেড়ে আসবে। এরপর বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। মালামাল তোলার জন্য আমনুরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, হরিয়ান, সরদাহ, আড়ানী, আবদুলপুর স্টেশনে থামবে বিশেষ এ ট্রেনটি। ম্যাংগো স্পেশাল ট্রেন ঢাকা পৌঁছাবে রাত ২টায়। পণ্য নামিয়ে রাতেই ট্রেনটি আবার চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে।

ম্যাংগো স্পেশাল ট্রেনের পাঁচটি ওয়াগনে (পণ্যবাহী বগি) প্রতিদিন ২১৫ মেট্রিক টন আমসহ অন্যান্য পণ্য পরিবহন করা হবে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে প্রতি কেজি পণ্য পরিবহনে খরচ পড়বে ১ টাকা ৩০ পয়সা।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ