আজ রবিবার, ২২শে বৈশাখ ১৪৩১, ৫ই মে ২০২৪

ভূমি দস্যুদের হাত থেকে বাবুডাইং রক্ষা ও বন্যপ্রাণির অভয়াশ্রম হিসাবে ঘোষণার দাবীতে মানববন্ধন

মেহেদি হাসান


ভূমি দস্যুদের হাত থেকে বাবুডাইং রক্ষা ও বন্যপ্রাণির অভয়াশ্রম হিসাবে ঘোষণার দাবীতে শুক্রবার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বাবুডাইং এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ বিকেল ৩টায় এই মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

মানব বন্ধনে বক্তারা বলেন, বাবুডাইং প্রাকৃতিকভাবে সৃষ্ট কিছু টিলাভূমির সংমিশ্রণ । চাঁপাইনবাবগঞ্জের ‘বাবুডাইং’ জেলার মধ্যে ভূ-প্রকৃতিগত কারণে সম্পূর্ণ ভিন্ন ধরণের এলাকা। এখানে রয়েছে ছোট-বড় বেশ কিছু টিলা ও একটি খাড়ি (প্রাকৃতিক জলাধার)। এছাড়া পুকুরও রয়েছে। এলাকাটি জীববৈচিত্রের আধার। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, বাবুডাইং-এর পূর্বদিকের ডাইংগুলোতে কয়েক বছর আগে গাছ থাকলেও বর্তমানে কোনো গাছ নেই। ক্রমশঃ ডাইং দখল হয়ে বাবুডাইং সংকুচিত হয়ে যাচ্ছে। একশ্রেণর ভূমি দস্যু গাছ কেটে জমি দখল করে চাষাবাদ করছে। তারা পরিবেশের ভারসাম্য তথা জীববৈচিত্র ধ্বংস করছে। বাস্তুতন্ত্র ধ্বংস হওয়ার কারণে কমছে পাখি-প্রাণি ও উদ্ভিদ। 

এখানে দেশের বিভিন্ন স্থান থেকে পাখির ছবি তুলতে বার্ডাররা আসেন। বিভিন্ন প্রজাতির পাখি, প্রাণি ছাড়াও রয়েছে নানা জাতের উদ্ভিদ।

তাই সময় এসেছে বাবুডাইং রক্ষার। আর সে কারনেই সরকারের কাছে দাবী জানায় অবিলম্বে এই স্থানকে রক্ষা করা হউক এবং বন্যপ্রাণির অভয়াশ্রম হিসাবে ঘোষণা করা হোক।

মানববন্ধনে বক্তব্য দেন সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ এর প্রধান সমন্বয়ক রবিউল হাসান, সমন্বয়ক ফয়সাল মাহমুদ, মোহাম্মদ আব্দুল্লাহ, সদস্য হাসান আল সাদী পলাশ প্রমূখ।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ