আজ সোমবার, ২৩শে বৈশাখ ১৪৩১, ৬ই মে ২০২৪

রাণীহাটী ইউনিয়নে সরকারী কর আদায় এবং নাগরিকের সেবার মানোন্নয়নের জন্য অফলাইন সফটওয়্যারের ব্যবহার

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৬নং রাণীহাটী ইউনিয়ন পরিষদে সরকারি কর আদায় ও উন্নত নাগরিক সেবা  প্রদানের লক্ষে সকল কার্যক্রম অফলাইন সফটওয়ার মাধ্যমে করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বর্তমানে পানি ব্যবস্থাপনা কার্যক্রমটি পুরোপুরিভাবে চলমান রয়েছে। অফলাই সফটওয়ার চালু হওয়ায় বর্তমান প্রচলিত বিদ্যুৎ বিলের ন্যায় পেপার ব্যবহার করে বিল আদায় করা হচ্ছে। নাগরিকগণ সরাসরি ইউপি কার্যালয়ে গিয়ে প্রতিমাসের বিল পরিশোক করে আসছে।  এতে করে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে যেমন গতিশীলতা এসে রাজস্ব বেড়েছে  তেমনি দুর্নীতিও কমে এসেছে। 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ  ও রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে রানীহাটী ইউনিয়নে পারিবারিক জরিপ ,সরকারী কর আদায়  আধুনিকিকরন এবং নাগরিকের সেবার মানোন্নয়নের জন্য সফটওয়ারের ব্যবহার করার অংশ হিসেবে  পারিবারিক জরিপ, ইউপি ট্যাক্স কালেক্টর ও রাণীহাটী পানির ব্যবস্থাপনা উৎস নামে অফলাইন সফ্টওয়ার  তৈরি উদ্যোগ গ্রহণ করে। যেটি এখন বাস্তবে কাজ করে যাচ্ছে।

 এ সফটওয়ার উদ্দেশ্য হচ্ছে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ ও ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে সফটওয়ার মাধ্যমে ইউনিয়ন পরিষদের কাজ সমূহকে বিশেষ করে সকল প্রকার আর্থিক লেনদেন, ইউপিতে অতি অল্পসময়ে অল্প সংখ্যক  জনবল  দ্বারা কাজের গতি ও দক্ষতাকে বাড়িয়ে তোলা, ইউপিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং দুর্নীতি প্রতিােধ করা, সরকারী কর আদায়সহ অন্যান্য ফিস প্রচলিত বিদ্যুৎ বিলের ন্যায় আদায় করা, প্রত্যেক খানার তথ্য ( খানায় লোকসংখ্যা, টিভি,সাইকেল,ল্যাট্রিন আছে কিনা, ঘরের ধরন পাকা না কাঁচা, শিক্ষিতে হার, বিদ্যৎ আছে কিনা, মাসিক আয় কত পরিবারটি সরকারী নিরাপত্তা বেষ্টনী ( যেমন  ভিজিডি,বয়স্ক ভাতা,বিধবা ভাতা ও অতি দরিদ্র ভাতা) আওতাভুক্ত কিনা তা অতি অল্প সময়ে সফ্টওয়ারের মাধ্যমে জানা, সর্বপরি পারিবারিক জরিপ ও সফ্ট ওয়ারের মাধ্যমে ইউনিয়ন পরিষদে সরকারী কর আদায়  আধুনিকিকরন এবং নাগরিকের সেবার মান উন্নয়ন নিশ্চিত করা। 

২০১৫ সালে সফটওয়ার টি চালু করা হয়। প্রকৃতভাবে ২০১৯-২০২০ অর্থবছরে পানি সফ্টওয়ারটি স্ব উদ্যেগে বাস্তব সম্মত ডিজাইন করে আপডেট করা হয় যা অদ্যাবধি চলমান রয়েছে।   

রানীহাটি ইউনিয়নে পানি সফটওয়ারটি আপডেট করায় বর্তমানে উক্ত সফ্টওয়ারের মাধ্যমে পানির উৎস ব্যবস্থাপনার হিসাব পরিচালিত হচ্ছে। প্রত্যেক মাসে কত টাকা আদায় হলো, বকেয়ার পরিমান কত প্রত্যেকটি বিলে বকেয়ার পরিমাণ উল্লেখ থাকায় এতে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত রাখা যায়। কারো বিল বকেয়া থাকলে তাকে জরুরী ভিত্তিতে সংযোগ বিচ্ছিন্ন সহ জরিমানার ব্যবস্থা করা যায়। যাহা ম্যানুয়ালি সম্ভব ছিল না।

রানীহাটি ইউনিয়ন পরিষদের সচিব  মোঃ রেজাউর রহমান জানান, পানি সফ্টওয়ারটি চালু করায় ইউনিয়ন পরিষদে কাজের স্বচ্ছতা জবাব দিহিতা বেড়েছে। আমরা আরো চ্যালেঞ্জ গ্রহণ করেছি প্রত্যেকটি ক্ষেত্রে অফলাইন সফটওয়ার চালু করবো যাতে বাল্যবিবাহ,, জন্মনিবন্ধন, মৃত্যু নিবন্ধন মাদক প্রতিরোধ করতে পারি এককথায় ইউনিয়নের কোন নাগরিক যাতে সরকারি কোন সুবিধা বারবার না পায় সেবিষয়ে কাজ করে যাচ্ছি। আশা করা যায় খুব দ্রুত আমরা এ কাজ করতে পারবো।  ইতোমধ্যে আমাদের এ কার্যক্রম দেশের বিভিন্ন ইউপির চেয়ারম্যান মেম্বারা পরিদর্শন করেছে তাদের স্ব স্ব পরিষদে চালু করার জন্য।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ