আজ রবিবার, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯শে মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে করোনায় ক্ষতিগ্রস্থ বালুমহল ইজারাদারগণ-সরকারি প্রণোদনা চেয়ে জেলা প্রশাসকের কাছে আবেদন

মেহেদি হাসান

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে কোভিড-১৯ কারনে দীর্ঘ চারমাস বালু উত্তোলন করতে না পারায় ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা শ্রীরামপুর মৌজা ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার রাজারামপুর পিয়ার বিশ্বাসের ঘাট ও নিমগাছী মৌজার বালু মহল ইজারাদারগণ।

তারা গত ১৪২৭ বাংলা সনের ১লা বৈশাখ হতে শ্রাবন মাস পর্যন্ত  সারা দেশে লকডাউন থাকায় গাড়ীঘোড়া বিশেষ করে ট্রাক, টাক্টর ও ট্রলি চলাচল করতে না পারায় বালুমহল হতে কোন উত্তোলন করা সম্ভব হয়নি। ফলে ইজারাদারগণ সরকারি মূল্যে ক্রয় করা বালু মহলের মূলধন তুলা নিয়ে এখন শংকায় রয়েছে।  

এ থেকে উত্তরণ ও সরকারি প্রণোদনা বা বালুমহল ইজারা মূল্য,ভ্যাট ও আয়করের অর্থ হারাহারিভাবে ফেরত প্রদান বা আগামী বাংলা ১৪২৮ সনের ১লা বৈশাখ হতে ৩০ শ্রাবণ মাস পর্যন্ত  জেলা প্রশাসক বরাবর বর্ধিত করনের আবেদন জানিয়েছেন সদর উপজেলার বালিয়াডাঙ্গা শ্রীরামপুর মৌজা ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার রাজারামপুর পিয়ার বিশ্বাসের ঘাট ও নিমগাছী মৌজার বালু মহল ইজারাদার মোঃ বাদল আলী ও রুহুল আমিন রাসেল।

সদর উপজেলার বালিয়াডাঙ্গা শ্রীরামপুর মৌজার ইজারাদার মোঃ বাদল আলী জানান, বাংলা ১৪২৭ সনের জন্য সরকারি রেট. আয়কর ও ভ্যাটসহ ৪৬ লাখ ৫৩ হাজার ৩০০টাকা ব্যয়ে বালুমহল ক্রয় করি কিন্তু বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস কোভিড-১৯ এর কারনে আমরা শুরু থেকেই ৪মাস  বালু উত্তোলন করতে পারিনাই এরফলে আমাদের মুলধন বাকি সময়ের মধ্যে উঠানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। আমার মহলে গত চার মাসে প্রায় ৩০ লাখ টাকা পরিমান আর্থিক ক্ষতির সম্মুখিন হয়েছি। 

অন্যদিকে রাজারামপুর পিয়ার বিশ্বাসের ঘাট ও নিমগাছী মৌজার বালু মহল ইজারাদার রুহুল আমিন রাসেল জানান, বাংলা ১৪২৭ সনের জন্য সরকারি রেট. আয়কর ও ভ্যাটসহ ৫৭ লাখ ৩৩ হাজার ৩৩৩টাকা ব্যয়ে বালুমহল ক্রয় করি । কিন্তু প্রথম থেকে আমরা দেশে গাড়িঘোড়া বিশেষ করে ট্রাক, টাক্টর ও ট্রলি চলাচল বন্ধ থাকায় আমরা মহল থেকে কোন বালু উত্তোলন করতে পারি নাই। এর ফলে আমার মহলে প্রায় ৩৫ লাখ টাকার মত ক্ষতির মুখে পড়েছি।  

এমতাবস্থায় আমরা সরকারের নিকট আবেদন জানাচ্ছি  যে, সরকারি প্রণোদনা বা বালুমহল ইজারা মূল্য,ভ্যাট ও আয়করের অর্থ হারাহারিভাবে ফেরত প্রদান বা আগামী বাংলা ১৪২৮ সনের ১লা বৈশাখ হতে ৩০ শ্রাবণ মাস পর্যন্ত  জেলা প্রশাসক বরাবর বর্ধিত করনের আবেদন জানাচ্ছি।   

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্র নাথ উরাও জানান, বালিয়াডাঙ্গা শ্রীরামপুর মৌজা ও রাজারামপুর পিয়ার বিশ্বাসের ঘাট ও নিমগাছী মৌজার বালু মহল ইজারাদারগণ প্রণোদনা বা বালুমহল ইজারা মূল্য,ভ্যাট ও আয়করের অর্থ হারাহারিভাবে ফেরত প্রদান চেয়ে একটি আবেদন দিয়েছেন। এটি রাষ্ট্রীয় সিধান্ত সারা দেশের বালুমহল ও হাটবাজার ইজারাদারগণের ব্যাপারে সরকার যা সিধান্ত নিবে আমরা সেভাবে কাজ করব। স্থানীয় ভাবে সিধান্ত নেওয়ার বিষয় এটি  নয়।     










মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ