আজ বৃহঃস্পতিবার, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ই মে ২০২৪

বাংলাদেশের প্রথম আইপিআরএস প্রযুক্তির নবাব মৎস্য খামার পরিদর্শন করলেন যুগ্মসচিব হামিদুর রহমান

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশের প্রথম আমেরিকান প্রযুক্তিতে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাই-টেক পদ্ধতির নবাব মৎস্য খামার  পরিদর্শন করেছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব মোঃ হামিদুর রহমান। রোববার তিনি সদর উপজেলার আহাতার বুলুনপুর এলাকায় নবাব মৎস্য খামার    চায়নার প্রযুক্তিগত সহযোগিতায় ৬০ বিঘা আয়তনের জলাশয়ে মৎস্য চাষের সর্বাধুনিক আইপিআর এস ( ইন পণ্ড রেসওয়ে সিস্টেম   অ্যাকুয়াকালচার ) পরিদর্শন করে এত সুন্দর আর্ন্তজাতিক মানের মৎস্য খামার দেখে খুব খুশিহন।  বাংলাদেশের প্রথম সুপার ইনটেনসিভ পদ্ধতিতে মাছ চাষ ও উৎপাদন উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করায়  নবাব গ্রুপের স্বত্বাধিকারী আকবর হোসেনকে ধন্যবাদ জানান। 

পরিদর্শনকালে তার সাথে উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা ড. মোঃ আমিমুল এহসান , জেলা প্রাণীসম্পদ অফিসার ডা. মোঃ মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা ভেটেরিনারি কমৃকর্তা ডা. আলমগীর হোসেন।   উল্লেখ্য এই আইপিআরএস প্রযুক্তির মাধমে বর্তমানে ১৩টি ইউনিট বা চ্যানেলের  মাধ্যমে প্রতি চ্যানেলে সাড়ে ১২ হাজার পিস   রুই, কাতল, গালস্ কাপ, পাবদা, মনো  সেক্্র  তেলাপিয়া, মিনার কাপ, পাঙ্গাস  মাছ চাষ হচ্ছে।    এক কথায় এ নবাব মৎস্য খামারকে বরেন্দ্র অঞ্চলের মাছ চাষের বিপ্লব বলা যায়।

নবাব গ্রুপের স্বত্বাধিকারী আকবর হোসেন কয়েক বছর যাবৎ নীরবে নিভৃত উন্নত প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষ করে আসছেন। চাষের আওতায় রয়েছে ৪২টি বড় পুকুর । প্রথম বারের মতো ৬০ বিঘা  রেসওয়ে পদ্ধতির আওতায় আনা হয়েছে। পর্যায়ক্রমে এ পদ্ধতির আওতায় আরো জমি বাড়ানো হবে।  


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ