আজ রবিবার, ২৯শে বৈশাখ ১৪৩১, ১২ই মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব বসতি দিবস পালিত

মেহেদি হাসান

সবার জন্য আবাসনঃ ভবিষ্যতের উন্নত নগর-এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব বসতি দিবস-২০২০ পালিত হয়েছে। এ-উপলক্ষে আলোচনা সভা অুনষ্ঠিত হয়। আজ সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী। গণপূর্ত অধিদপ্তরের কার্যক্রম প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন গণপূর্ত বিভাগ, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মহসীন।

নির্বাহী প্রকৌশলী মো. মহসীন তাঁর উপস্থাপনায় বলেন, আবাসন অর্থনীতি একটি সংমিশ্রণ যা সমাজকে টেকসই করার একটি উপাদান। আবাসন পরিকল্পনা করার সময় নির্দিষ্ট মান বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। পরিকল্পিতভাবে নগরায়ন, বিল্ডিং কোড মেনে ও ঠিকমত নকশা অনুযায়ী ভবন নির্মাণ, উপযুক্ত বর্জ্য ব্যবস্থাপনা, সবুজায়নের উপর গুরুত্বারোপ করেন। এছাড়া নিরাপদ আবাসন  তৈরীর লক্ষ্যে সরকার যুগোপযোগী পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারি নির্মাণ কাজে বিভিন্ন প্রকৌশল সংস্থা জড়িত থাকায় তাদের কাজের মধ্যে সমন্বয় সাধন এবং ভূমিকম্প সহনশীল নিরাপদ আবাসন গড়ে তোলার জন্য জনসচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী আনিসুর রহমান মন্ডল, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আতিকুল্লাহ ভূঞা, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অমিত সরকার প্রমুখ। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ