আজ রবিবার, ১৪ই বৈশাখ ১৪৩১, ২৮শে এপ্রিল ২০২৪

শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার দায়িত্ব আপনাদেরই : জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক

মেহেদি হাসান

জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক শিক্ষকদের উদ্দেশ্যে বলেছেন- পাঠ্যবইয়ে যেসব বিষয় পড়ানো হয় তার সঙ্গে প্রাসঙ্গিক বিষয়গুলোও শিশুদের পড়াতে হবে। পাশাপাশি শিশুদের মাঝে সাংস্কৃতিক চর্চা ও খেলাধুলার চর্চাও থাকতে হবে। কেননা আমরা চাই, শিক্ষাবান্ধব সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চান আমাদের নতুন প্রজন্ম বিজ্ঞানমনস্ক হয়ে গড়ে উঠবে, প্রযুক্তিবান্ধব হয়ে গড়ে উঠবে, তারা চাঁদে মানুষের মুখ দেখবে না, কূপম-প হবে না, তারা হবে মুক্ত মনের মানুষ, মুক্তবুদ্ধি ও মুক্ত চিন্তার মানুষ, তারা কুয়োর ব্যাঙ হবে না, তাদের মন হবে মুক্ত আকাশের মতো, তারা হবে গ্লোবাল সিটিজেন, গ্লোবাল নেটিজেন। তাদেরকে তৈরি করার দায়িত্ব আমাদের সবার। কিন্তু আপনারা যেহেতু শিক্ষক তাই শিক্ষার্থীদের এভাবে গড়ে তোলার মহান দায়িত্বটা আপনাদের ওপরেই বর্তায়।

বৃহস্পতিবার প্রাথমিক বিদ্যালয়ের নবনিযুক্ত সহকারী শিক্ষকদের ১০ দিনব্যাপী অনলাইন প্রারম্ভিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক এসব কথা বলেন।

জেলা প্রশাসক আরো বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের সময় পাস্তিানের কারাগারে বন্দি ছিলেন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি দেশে ফিরেই যেসব কাজগুলো করেছেন তার মধ্যে রাজপথে একটি ঘোষণা দিয়ে প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণ করেন। আমরা জাতির পিতার প্রতি কৃতজ্ঞ থাকব। তিনি বলেন- এবার জাতির পিতার সুযোগ্য কন্যা দেশের সরকারপ্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেকগুলো প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। আমরা তার প্রতিও কৃতজ্ঞ থাকব। তিনি আরো বলেন, এই বছরটি মুজিববর্ষ। আমরা ঘোষণা দিয়েছিলাম, দুই বছরের কাজ এক বছরে করব। জানি না কতটা করতে পেরেছি। তবে আমরা এখনো চেষ্টা চালিয়ে যাচ্ছি।
জেলা প্রশাসক বলেন- জীবনটা অনেক ছোট, কাজ করার সময় এখনই। বয়সটা ৫০ পেরিয়ে গেলে জীবনের আর কোনো মূল্য থাকবে না। নতুন প্রজন্মের নবনিযুক্ত এই শিক্ষকসহ সকল শিক্ষককে সম্মান জানিয়ে তিনি বলেন- আসুন আমরা দুই বছরের কাজ এক বছরে সম্পন্ন করে জাতির পিতাকে শ্রদ্ধা জানাই এবং স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে আত্মনিয়োগ করি।
সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহী থেকে অনলাইনে যোগ দেন রাজশাহী বিভাগীয় উপপরিচালক (প্রাথমিক শিক্ষা) আবুল কালাম আজাদ। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জেলা প্রাথমকি শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম ও ভারপ্রাপ্ত সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিমল কুমার কুন্ডু।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ