আজ মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১, ২১শে মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে পৌর নির্বাচনকে সামনে রেখে মাঠে নেমেছেন মনোনয়ন প্রত্যাশিরা

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হতে পারে চাঁপাইনবাবগঞ্জের চার পৌরসভার নির্বাচন। এবার করোনা পরিস্থিতির কারণে সম্ভাব্য প্রার্থীদের তোড়জোড় না থাকলেও বসে নেই তারা। বিশেষ করে মেয়র পদ প্রত্যাশিরা নানান আচার অনুষ্ঠান আর ডিজিটাল পোস্টার ঝুলিয়ে পৌরবাসীকে শুভেচ্ছা জানানোর মধ্যে দিয়ে জানান দিচ্ছেন আসন্ন নির্বাচনকে সামনে রেখে তারা মাঠে নেমে পড়েছেন। সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরাও যে যার মতো প্রচারণা চালাচ্ছেন। ৪টি পৌরসভা হচ্ছে, চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে একটি, শিবগঞ্জ, রহনপুর ও নাচোল পৌরসভা।

এই ৪ পৌরসভার মধ্যে ১৯০৩ সালের ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা। ওয়ার্ড সংখ্যা বর্তমানে ১৫, মহল্লা ১৬২, হোল্ডিং ৩০ হাজার ৯৬৭, পরিবার রয়েছে ৪৩ হাজার ২০০টি, মোট জনসংখ্যা ২ লাখ ৪৯ হাজার ২৩২ জন। নাগরিক সেবাদানকারী স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানটি ১৯৮৫ সালের ১২ আগস্ট “এ” শ্রেণীতে উন্নীত হয়। এর পর পার হয়েছে ৩৫ বছর।
আগামী নির্বাচনে মেয়র পদে প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- গত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী দ্বিতীয় স্থানে থাকা বর্তমান জেলা যুবলীগের সভাপতি সামিউল হক লিটন, আওয়ামী লীগের বিভিন্ন কর্মকাণ্ডে থেকে কাজ করে যাওয়া গ্রামীণ ট্রাভেলসের চেয়ারম্যান ব্যবসায়ী মোখলেসুর রহমান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান,   জেলা যুবলীগের সাবেক সাধারন সম্পাদক শহীদুল হুদা অলক ,বর্তমান মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম,  জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম টিপু, পৌর বিএনপি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ময়েজ উদ্দিন, কৃষক দলের সাবেক সভাপতি ব্যবসায়ী কৃষিবিদ কামরুল আরেফিন বুলু, আনোয়ার অটো রাইস মিলের চেয়ারম্যান ব্যবসায়ী আনোয়ার হোসেন।
জানতে চাইলে জেলা যুবলীগের সভাপতি সামিউল হক লিটন বলেন-গত নির্বাচনে আমি মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ছিলাম, আশা করি এবারও দল আমাকেই মনোনয়ন দেবে। সেই লক্ষেই আমি কাজ করে যাচ্ছি। জেলা যুবলীগ ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলকও মেয়র পদে দলীয় মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন। তিনি বলেন-একেবারে ছোট বেলা থেকেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত হই এবং জেলা ছাত্রলীগ ও যুবলীগের দায়িত্বে থাকাকালীন প্রতিটি আন্দোলন সংগ্রামে কাজ করেছি, আশা করি দল আমাকে মূল্যায়ন করবে।
গ্রামীণ ট্রাভেলসের চেয়ারম্যান ব্যবসায়ী মোখলেসুর রহমানও মেয়র পদে প্রার্থী হতে চান। তিনিও দৌড় ঝাঁপ করছেন। তিনি দলীয় মনোনয়ন পাবার ক্ষেত্রে আশাবাদী। এ ছাড়াও মেয়র পদে দলীয় মনোয়ন চাইবেন চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান। আগামী মাসের প্রথম সপ্তাহে পৌর আওয়ামী লীগের সভা হবে। ওই সভাই মেয়র ও কাউন্সিল পদে প্রার্থী কারা হবেন সে ব্যাপারে একটি আলোচ্যসূচি থাকবে এবং প্রার্থী চূড়ান্ত হতে পারে বলে তিনি জানান।   

বর্তমান মেয়র জামায়াত নেতা মোহাম্মদ নজরুল ইসলাম বলেন-দলীয় সিদ্ধান্ত পেলে নির্বাচন করব। তবে দল যদি সমর্থন না দেয় তাহলে করব না।

এদিকে পৌর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ময়েজ উদ্দিন জানান, তিনি নিজে দলীয় মনোনয়ন চাইবেন। এছাড়াও জেলা বিএনপি সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম টিপু, কৃষিবিদ কামরুল আরেফিন বুলু ও আনোয়ার অটো রাইস মিলের চেয়ারম্যান আনোয়ার হোসেনও মনোনয়ন চাইবেন। অ্যাডভোকেট রফিকুল ইসলাম টিপু বলেন-তিনি  নির্বাচনী মাঠে রয়েছেন। কৃষক দলের সাবেক সভাপতি কৃষিবিদ কামরুল আরিফিন বলেন দলের একজন সক্রিয় নেতা হিসাবে পৌর নির্বাচনে মনোনয়ন চাইবো  দলীয় মনোনয়ন পেলে অবশ্যই নির্বাচন করব , আনোয়ার অটো রাইস মিলের চেয়ারম্যান আনোয়ার হোসেন জানান মেয়র পদে নির্বাচন করার জন্য দীর্ঘদিন থেকে মাঠে কাজ করছি দলীয় মনোনয়ন পেলে নির্বাচনে অংশগ্রহণ করব।

অন্যদিকে জেলা জাসদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির, ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শাহজাহান আলীও মেয়র পদে নির্বাচন করবেন বলে জানা গেছে।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মাওলানা আব্দুল মতিন নির্বাচন করবেন কিনা তা আগামী মাসের প্রথম দিকে জানাবেন বলে জানিয়েছেন।


জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান জানান, আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যেই এই চার পৌরসভার নির্বাচন সম্পন্ন করার কথা রয়েছে। নির্বাচন কমিশন তথ্যও চেয়ে পাঠিয়েছে। আশা করা যায় এই সময়ের মধ্যেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ