আজ মঙ্গলবার, ১লা আশ্বিন ১৪৩১, ১৭ই সেপ্টেম্বর ২০২৪

চাঁপাইনবাবগঞ্জের কৃতী সন্তান ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ আর নেই

মেহেদি হাসান

ডেস্ক নিউজ : চাঁপাইনবাবগঞ্জের কৃতী সন্তান, ঢাকা¯’ চাঁপাইবাবগঞ্জ জেলা সমিতির পৃষ্ঠপোষক সদস্য (১০) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড.এমাজউদ্দিন আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আজ শুক্রবার সকালে ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। বাদ আসর মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

তাঁর মৃত্যুতে চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, ঢাকার সভাপতি ইঞ্জিনিয়ার মো. নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহা. উজির আলী ও প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তাঁরা বলেন, মরহুমের মৃত্যুতে চাঁপাইনবাবগঞ্জ একজন গুণী মানুষকে হারালো। তাঁর রুহের মাগফেরাতের জন্য সকলের নিকট দোয়া কামনা করেন।

অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদ ১৯৩২ সালের ১৫ ডিসেম্বর তৎকালীন মালদাহ (চাঁপাইনবাবগঞ্জ ও ভারতের কিছু অংশ) জেলায় জন্মগ্রহণ করেন। তিনি শিবগঞ্জের আদিনা সরকারি ফজলুল হক কলেজ ও রাজশাহী কলেজের প্রাক্তন ছাত্র ছিলেন। শিক্ষাক্ষেত্রে অবদান এবং সৃজনশীল লেখার জন্যে তিনি দেশ ও বিদেশে বিশেষভাবে সম্মানিত হয়েছেন। সৃষ্টিশীল গবেষণা ও আলেখ্য রচনার জন্য ‘মহাকাল কৃষ্টি চিন্তা সংঘ স্বর্ণপদক’, জাতীয় সাহিত্য সংসদ স্বর্ণপদক অর্জন করেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, ঢাকার পক্ষ থেকে জেলার কৃতী এই সন্তানকে গুণীজন সম্মাননা প্রদান করা হয়। শিক্ষাক্ষেত্রে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ সরকার কর্তৃক ১৯৯২ সালে একুশে পদক, মাইকেল মধুসুদন দত্ত গোল্ড মডেল, শেরে বাংলা স্মৃতি স্বর্ণপদক, ঢাকা সামাজিক এবং সাংস্কৃতিক স্বর্ণপদক, বাংলাদেশ যুব ফ্রন্ট গোল্ড মেডেল, রাজশাহী বিভাগীয় উন্নয়ন ফোরাম স্বর্ণপদকসহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বহু পুরস্কার-সম্মাননা অর্জন করেন। দীর্ঘ ৪০ বছর ধরে তুলনামূলক রাজনীতি, প্রশাসন-ব্যবস্থা, বাংলাদেশের রাজনীতি, বাংলাদেশের পররাষ্ট্রনীতি, দক্ষিণ এশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে গবেষণা করে চলেছেন। এসব ক্ষেত্রে সমগ্র দক্ষিণ এশিয়ায় তিনি বিশেষজ্ঞ হিসেবেও প্রখ্যাত।

তার লিখিত গ্রন্থের সংখ্যা অর্ধশতাধিক। দেশ বিদেশের খ্যাতনামা জার্নালে তার প্রকাশিত গবেষণামূলক প্রবন্ধের সংখ্যা শতাধিক। তার লিখিত গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল: রাষ্ট্র বিজ্ঞানের কথা(১৯৬৬) মধ্যযুগের রাষ্ট্র চিন্তা (১৯৪৫) তুলানামূলক রাজনীতি: রাজনৈতিক বিশ্লেষণ (১৯৮২) বাংলাদেশে গণতন্ত্র সংকট (১৯৯২) সমাজ ও রাজনীতি (১৯৯৩) গণতন্ত্রের ভবিষৎ (১৯৯৪) শান্তি চুক্তি ও অন্যান্য প্রবন্ধ (১৯৯৮) আঞ্চলিক সহযোগিতা, জাতীয় নিরাপত্তা (১৯৯৯) ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রবন্ধ (২০০০)।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ