আজ মঙ্গলবার, ১লা আশ্বিন ১৪৩১, ১৭ই সেপ্টেম্বর ২০২৪

চাঁপাইনবাবগঞ্জের পর্যটন শিল্প নিয়ে ভার্চুয়াল এ্যাওয়ারনেস কর্মশালা

মেহেদি হাসান

মেহেদী হাসান : চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে  অনলাইনে ‘জুম আ্যাপ ব্যবহার করে ‘ট্যুরিজম এ্যাওয়ারনেস ওয়ার্কশপ-২০২০ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২জুলাই) বিকেলে জেলা প্রশাসক এজডেএম নূরুল হকের সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্য দেন পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি। মুল প্রবন্ধ উপস্থাপন  ও অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড পরিচালক আবু তাহের মোহম্মদ জাবের।

 ওয়ার্কশপে প্যানেল আলোচক ও অংশগ্রহনকারীদের মধ্যে বক্তব্য দেন,অতিরিক্ত জেলা প্রশাসক তাজকির-উজ-জামান,নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড.শংকর কুমার কুন্ডু, প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, ৈ৯জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সল,শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল রাব্বি,আম ব্যবসায়ী ইসমাইল খান, শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন,চাঁপাইনবাবগঞ্জ চেম্বার সভাপতি এরফান আলী,নাচোল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কাদের,চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো.মহসীন,সাংবাদিক কামাল শুকরানা সহ অন্যরা।

ওয়ার্কশপে বাংলাদেশ ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় পর্যটন শিল্পের করোনাভাইরাস প্যানডেমিক পূর্ব এবং পরবর্তী পরিস্থিতি  ও পরিকল্পনা সম্পর্কে আলোচনা হয়। সভায় উঠে আসে জেলা ব্রান্ডিং, আম, নদী, ঐতিহাসিক ও নৈসর্গিক সৌন্দয্যমন্ডিত স্থান, শিল্প,ক্ষুদ্র জাতি সত্তার সংস্কৃতি, যোগাযোগ ও অবকাঠামো সুবিধা-অসুবিধা

আলোচনা হয় প্রস্তাবিত পর্যটন কেন্দ্র সমূহ স্থাপন,গৌড়ের ঐতিহাসিক ছোট সোনামসজিদ, কাঁসা, পিতল, নকশী কাঁথা, গম্ভীরা গানসহ স্থানীয় সংস্কৃতি,নাচোলের বিপ্লবী নাচোলের ইলা মিত্র, আল্পনা গ্রাম, বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরে শাহাদৎস্থল সহ মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থান ও ব্যাক্তিদের সম্পর্কে। জেলায় পর্যটন সচেতনতা বৃদ্ধি,দেশী-বিদেশী পর্যটক বাড়ানো,উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ বিষয়ে ওয়ার্কশপে বক্তব্য দেন অংশগ্রহণকারীরা।

ওয়ার্কশপে জানানো হয়,সরকার পরিস্থিতি বিকেচনা করে যতদ্রুত সম্ভব স্বাস্থ্যবিধি মেনে দেশের পর্যটন কেন্দ্রগুলি খূলে দেবার সিদ্ধান্ত নিবে।

ওয়ার্কশপে প্রায় একশত অংশগ্রহণকারীর মধ্যে ছিলেন সরকারী কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি, ব্যবসায়ী, শিক্ষক, সাংস্কৃতিক কর্মী, উদ্যোক্তা ও বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ