আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ই মে ২০২৪

করোনা পরিস্থিতিতেও থেমে নেই ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুলের পাঠদান

মেহেদি হাসান

মেহেদি হাসান :  করোনা পরিস্থিতিতে বিপর্যস্থ দেশের শিক্ষা ব্যবস্থা। ব্যাপকভাবে ব্যহত হচ্ছে পাঠদান কর্মসূচি, দীর্ঘ সময় ক্লাসে অনুপস্থিত শিক্ষার্থীরা শিক্ষাঙ্গনের চিরচেনা রুপে ভাটা পড়েছে, স্কুল প্রাঙ্গনে নেই কোন কোলাহাল। এর মধ্যেই ধারাবাহিকভাবে অনলাইন পাঠদান কর্মসূচি চালিয়ে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুল। সরকারি নির্দেশনার কারনে এই বছরের মার্চের মাঝামাঝি সময়ে স্কুল বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প উপায় হিসেবে প্রযুক্তি কাজে লাগিয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু করে স্কুলটি। এতে অভিভাবকগণ ব্যাপকভাবে সাড়া দেন। আকর্ষনীয় উপকরণ সমৃদ্ধ পাঠদান পদ্ধতিতে মুগ্ধ শিক্ষার্থীরা। সিলেবাসের অলোকে ধারাবাহিক ক্লাস লেকচার ও মূল্যায়নেরও ধারাবাহিকাতা ধরে রেখেছে স্কুলটি।

চাঁপাইনবাবগঞ্জ কলেজ রোডে অবস্থতি স্কুলটি সরেজমিনে ঘুরে দেখা যায় মানসম্মত শিক্ষায় উৎকর্ষ এমন প্রতিশ্রুতি নিয়ে শুরু হওয়া অধুনিক সুযোগ সুবিধা ও ডিজিটাল ক্লস সমৃদ্ধ পরিপাটি একটি স্কুল। ক্লাসে শিক্ষার্থী উপস্থিত না থাকলে থেমে নেই স্কুলের পাঠদান কর্মসূচি, নিরালসভাবে শিক্ষকগন অনলাইনে পাঠদানের প্রস্তুতি নিয়ে পার করছেন ব্যাস্ত সময়।  খোঁজ নিয়ে জানা যায় স্কুলের মোট ৯৫ শতাংশ শিক্ষার্থী অনলাইন পাঠগ্রহণ কার্যক্রমের সাথে জড়িত রয়েছে । পাঠদানের পাশাপাশি অনলাইনে শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রতিযোগিতার অয়োজনও করা হয় তাদের অনন্দ দিতে।

ইউনাইটেড  স্ট্যান্ডার্ড স্কুলের শিক্ষার্থী অভিভাবকের সাথে  যোগাযোগ করে জানা যায়, অনলাইন পদ্ধতিতে ক্লাসের মাধ্যমে তাদের সন্তানরা  বেশ উপকৃত হচ্ছে, ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আহনাফুজ্জামান অদিবের বাবা মনিরুজ্জামান বলেন, এ ধরনের ক্লাসের ফলে শিক্ষার্থীরা অহেতুক বাসায় বসে না থেকে তারা সিলেবাস অনুযায়ী ক্লাস করতে পারছে এতে তাদের পাঠগ্রহণ কার্যক্রম ভাল থাকবে। প্লে শ্রেণীর ছাত্র রাদউল ইসলাম শাফিন এর অভিভাবক মোঃ শরিফুল ইসলাম জানান, করোনা শুরু হওয়ার পর এ স্কুল ভিডিও রেকর্ড করে ম্যাসেঞ্জারে শিক্ষার্থীদের জন্য একটা ভাল ব্যবস্থা করেছে। বিশেষ করে রমজান মাসে যেসব ক্লাস ও পরীক্ষা তারা নিয়েছে সেটি খুবই চমৎকার ছিল যা এখনো অব্যাহত রয়েছে, এতে শিশুরা ক্লাসের পর প্রশ্ন পেয়ে প্রশ্নের উত্তর দিয়েছে। এখন ক্লাস ও পরীক্ষার বিষয়টি আরো কিভাবে সুন্দর করা যায় তা ভাবা দরকার। নার্সারি ক্লাসের শিক্ষার্থী জুনাইরা বিনতে মেহদির মা নাসরিন আখতার বলেন, অনলাইন পাঠদানের ফলে বাচ্চার মধ্যে পড়ালেখার প্রচেষ্ঠা অব্যহত আছে, তবে আরো বেশি পরীক্ষার ব্যবস্থা হলে ভালো হয়।

অনলাইনে ভিডিও ক্লাস কার্যক্রমের ব্যাপারে ইউনাইটেড স্ট্যান্ডার্ড স্কুলের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ সাদিকুল ইসলাম জানান, মহামারী করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীরা যেন শিক্ষার সুযোগ থেকে একেবারেই বঞ্চিত না হয় সেজন্য পরিস্থিতির সাথে তাল মিলিয়ে অনলাইনে পাঠদান চালিয়ে যাওয়া হচ্ছে পরিস্থিতি স্বাভাীবক না হওয়া পর্যন্ত যা অব্যহত থাকবে দিন দিন এ পদ্ধতি আরো কিভাবে উন্নয়ন করা যায় তা নিয়ে ভাবা হচ্ছে। তিনি বলেন এ পদ্ধতিতে অভিভাবকগণ ব্যবপকভাবে সাড়া দিয়েছেন।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ