আজ শুক্রবার, ৩০শে শ্রাবণ ১৪২৭, ১৪ই আগস্ট ২০২০

ঐতিহাসিক ধনিয়াচক মসজিদ

ধনিয়াচক মসজিদ

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহাসিক স্থাপনাগুলোর মধ্যে একট হলো ধনিয়াচক মসজিদ যা ধনায়চক মসজিদ নামেও পরিচিত। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনামসজিদ স্থলবন্দর এলাকার ধনিপাড়া এলাকা পেরিয়ে মাঠের মধ্যে এটি অবস্থিত। মসজিদটির একবারে কাছাকাছি কোন বসতি নেই, এমনকি মসজিদটিতে যাতায়াতের জন্য নেই কোন নির্দিষ্ট রাস্তাও।

মুসলিম শাসনামলের মধ্যযুগীয় স্থাপত্যকলার অপূর্ব এক নিদর্শণ ইট ও টেরাকোটা নির্মিত এই মসজিদটি। বিলপ্ত প্রায় এই মসজিদটি পূণঃনির্মাণ করা হলেও মসজিদটিতে যাতায়াতের জন্য কোন রাস্তা নির্মাণ করা হয়। এটির নির্মান সম্পর্কেও তেমন কোন তথ্য পাওয়া যায়নি তবে এর স্থাপত্যশৈলী অনুযায়ী বুঝা যায় এটি মোঘল শাসনামলে নির্মিত। মসজিদটির চারকোনে অষ্টকোনাকৃতির ৪টি স্তম্ভ রয়েছে যা ছাদের কার্নিশ পর্যন্ত উচু। মসজিদটির সমনের (পূর্ব) দিকে ৩টি প্রবেশ পথ রয়েছে। উত্তর দিক্ষণে দুটি করে ৪টি প্রবেশ পথ সাদৃশ্য থাকলেও সেগুলো জানালার মত করে গ্রীল দিয়ে আটকানো রয়েছে। মসজিদটিতে দুই সারিতে ৩টি করে মোট ৬টি গম্বুজ রয়েছে।

মসজিদটি পুণ: নির্মানের পর দীর্ঘদিন তালাবদ্ধ থাকলেও সম্প্রতি মসজিদটি নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। তবে মসজিদটির কাছাকাছি জনবসতি খুব একটা না থাকায় এই মসজিদের মুসুল্লি সংখ্যাও খুব কম।

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর থেকে মসজিদটির দুরত্ব প্রায় ৩৮ কিলোমিটার। ঐতিহাসিক সোনামসজিদ থেকে এর দুরত্ব প্রায় ৩কিলোমিটার। সোনামসজিদ থেকে স্থলবন্দর যাওয়ার পথে বালিয়াদিঘির দক্ষিণ পূর্বপাশ দিয়ে একটি রাস্তা রয়েছে এই রাস্তা দিয়ে মসজিটিতে যাওয়া যায়।

তথ্যসূত্র : উইকিপিডিয়া।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ