আজ সোমবার, ৩রা আষাঢ় ১৪৩১, ১৭ই জুন ২০২৪

সম্পদ আহরণ ও নাগরিক অংশগ্রহণ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে পৌরসভার মেয়র, কাউন্সিলর ও পৌর নির্বাহী কর্মকর্তাগণের অংশগ্রহণে ‘সম্পদ আহরণ ও নাগরিক অংশগ্রহণ’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।  বুধবার সকাল থেকে জেলা প্রশাসকের কার্যালয়ের আইসিটি ল্যাবে দুই দিনের এই কোর্স শুরু হয়। 

প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। 

স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম। এছাড়াও বক্তব্য দেন জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)’র  গবেষণা কর্মকর্তা মতি আহমেদ।

জেলা প্রশাসক জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন সম্পদ আহরণ করতে গিয়ে যেন নাগরিক বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আবার ভোট কমে যেতে পারে ভেবে কাউকে ছাড় দেওয়াও যাবে না। এক কথায় আপনাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। পৌরসভার আয় বৃদ্ধি করতে হবে। মাদক, বাল্যবিয়ে প্রতিরোধ করতে হবে। 

দুই দিনের কোর্সে রাজস্ব আয় বৃদ্ধির কৌশল নির্ধারণ, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ, পৌর কর আদায়ে মেয়র ও কাউন্সিলরদের উদ্যোগ, স্থানীয় সরকার পৌরসভা আইন ২০০৯, পৌর কর নির্ধারণ পদ্ধতি, পৌরসভার উন্নয়ন কর্মকাÐে নাগরিকদের অংশগ্রহণ, ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। 

জেলা প্রশাসন ও এনআইএলজি এই কোর্সের আয়োজন করেছে। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ