আজ রবিবার, ২৯শে বৈশাখ ১৪৩১, ১২ই মে ২০২৪

শিক্ষার মান উন্নয়নে শিক্ষকের ও কলেজ পরিচালনায় গভর্নিং বডির ভূমিকা শীর্ষক আলোচনা

মেহেদি হাসান

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী’র চেয়ারম্যান মো. কামরুল ইসলাম অভিভাবকদের উদ্দেশ্যে বলেছেন, জোর করে ইচ্ছার বিরুদ্ধে সন্তানদের ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার করবেন না। তাদেরকে তাদের মতো করে পড়তে দেন, তারা নিজেরা যা হতে চায় তাই হতে দেন। জোর করে মেডিকেলে পড়িয়ে ডাক্তার বানাবার কারণে তারা মানবিক মল্যবোধ হারিয়ে ফেলে, জোর ইঞ্জিনিয়ার কারার কারণে অনেকেই অসৎ হয়ে যায়, বাঁশ দিয়ে সেতু বানায়। আমাদের চাই মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ, হতে পারে সে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার বা অন্যকিছু।

সোমবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শাহ নেয়ামতুল্লাহ কলেজ আয়োজিত শিক্ষার মান উন্নয়নে শিক্ষকের ও কলেজ পরিচালনায় গভর্নিং বডির ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. শরিফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বোর্ড চেয়ারম্যান শিক্ষকদের উদ্দেশ্যে বলেন-মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মাননীয় সজীব ওয়াজে জয় ও আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের প্রচেষ্টায় দেশ আজ ডিজিটালাইজড। শিক্ষার মানোন্নয়নে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের গুরুত্ব অপরিসীম। যারা স্মার্ট বাংলাদেশ গড়বে তাদেরকে যদি আপনারা অর্থাৎ শিক্ষরা স্মার্ট করে গড়ে তুলতে না পারেন তাহলে কিসের শিক্ষক। একটা কথা মনে রাখবেন, একজন শিক্ষক কে সারাজীবনের জন্য শিক্ষক হতে হয়। কাজেই শিক্ষক সমাজকে সচেতন হতে হবে। তা নাহলে শিক্ষার মানোন্নয়ন সম্ভব হবে না। যুগ পাল্টে যাচ্ছে, চোখের সামনে সবকিছু বদলে যাচ্ছে, আপনাদেরও বদলাতে হবে। 

এসময় তিনি ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডির বিভিন্ন দিক তুলে ধরে সবাইকে সমন্বয় করে ভবিষ্যৎ প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য শিক্ষকদের প্রতি আহŸান জানান। 

আলোচনা সভায় আরো বক্তব্য দেন জাতীয় বিশ^বিদ্যালয়ে পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব মো. হুমায়ুন কবীর, কলেজ পরিদর্শক মো. এনামুল হক. শাহ নেয়ামতুল্লাহ কলেজের গভর্নিং বডির সভাপতি অধ্যক্ষ মো. সাইদুর রহমান, রাজশাহী শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক মোহা. জিয়াউল হক, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, চাঁপাইনবাবগঞ্জ জেলা কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ ওবায়দুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ আতিকুল ইসলাম, শাহ নেয়ামতুল্লাহ কলেজের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষক মো. নূরুল ইসলাম, একই কলেজের গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি নওসাবা নওরিন নেহা, কালেক্টরে গ্রিনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ।

সূচনা বক্তব্য দেন শাহ নেয়ামতুল্লাহ কলেজের শিক্ষক মাহফুজুর রহমান। 

আলোচনা সভায় শাহ নেয়ামতুল্লাহ কলেজ ছাড়াও বিভিন্ন কলেজের অধ্যক্ষসহ শিক্ষকগণ অংশগ্রহণ করেন।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ