আজ রবিবার, ২২শে বৈশাখ ১৪৩১, ৫ই মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা

মেহেদি হাসান

‘তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব’ এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন তথ্য অধিকার আইন সম্পর্কে আলোচনা করেন এবং প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের মধ্যে আইনটির গুরুত্ব তুলে ধরার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানান। তিনি বলেনÑ সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন, ২০০৯ অন্যতম হাতিয়ার। তাই দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের বাস্তবায়ন অপরিহার্য। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতের মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করে সম্পৃক্ত করতে না পারলে উন্নয়ন টেকসই হবে না। তিনি জেলা ওয়েবপোর্টালে যুক্ত সকল সরকারি দপ্তরের তথ্য হালনাগাদ করার জন্য দপ্তর প্রধানগণের প্রতি আহŸান জানান। তথ্য চাওয়ার ক্ষেত্রে জনগণকেও সচেতন হওয়ার জন্য অনুরোধ জানান জেলা প্রশাসক।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুবু-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো অংশগ্রহণ করেনÑ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মো. আবুল কালাম সাহিদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মোজাহার আলী প্রামানিক, জেলা তথ্য অফিসার মো. ওয়াহিদুজ্জামান। সূচনা বক্তব্য দেন সনাক সদস্য জনাব ন.স.ম. মাহবুবুর রহমান মিন্টু। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেনÑ ব্র্যাকের জেলা প্রতিনিধি মোসা. মোমেনা খাতুন, দৈনিক গৌড় বাংলার ব্যবস্থাপনা সম্পাদক আজিজুর রহমান শিশির। সভায় সনাকের ওয়েবপোর্টাল পর্যবেক্ষণ প্রতিবেদন তুলে ধরেন টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মো. শফিকুল ইসলাম।

সনাকের সহযোগিতায় জেলা প্রশাসন এই কর্মসূচির আয়োজন করে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ