আজ রবিবার, ২৯শে বৈশাখ ১৪৩১, ১২ই মে ২০২৪

জন্ম মৃত্যু নিবন্ধন ডেঙ্গু প্রতিরোধ বাল্যবিয়ে ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে প্রশিক্ষণ

মেহেদি হাসান


জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ও বিধির প্রয়োগ এবং জন্ম ও মৃত্যু নিবন্ধন ইনফরমেশন সিস্টেম (বিডিআইআরএস) সফটওয়ার ব্যবহার , ডেঙ্গু প্রতিরোধ  এবং বাল্যবিয়ে, শিশুর প্রতি সহিংসতা ও শিশু-কিশোরদের জীবনমান উন্নয়ন বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (২৬ আগস্ট)  সকাল ১০টা থেকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।  

জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন শাখার রেজিস্ট্রার জেনারেল ও সরকারের অতিরিক্ত সচিব মো. রাশেদুল হাসান। 

বিশেষ অতিথি ছিলেন উপ-রেজিস্ট্রার জেনারেল ও সরকারের যুগ্ম সচিব ড. আবু নছর মোহাম্মদ আব্দুল্লাহ, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও। 

প্রশিক্ষণে জেলার ৫ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার, পৌরসভার মেয়র, সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড সদস্যসহ ইউনিয়ন পরিষদ  সচিব হিসাবসহকারীগণ অংশগ্রহণ করেন। 

প্রধান অতিথির বক্তব্যে শাখার রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসান জন্ম ও মৃত্যু নিবন্ধন নিশ্চিত করতে হবে। সফটওয়ার ব্যবহারের সময় সাবধানতা অবলম্বন করতে হবে। এজন্য নিজেদের মধ্যে সচেতনতা ও দক্ষতা বাড়াতে হবে। অনলাইনে নিবন্ধন পদ্ধতি ভালোভাবে জানতে হবে, সেবাগ্রহীতারা যেন হয়রাণীর শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি জন্ম ও মৃত্যু নিবন্ধন আইনটির বিভিন্ন দিক নিয়ে বিস্তরিত আলোচনা করেন।

সভাপতির বক্তব্য প্রদানকালে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন স্থানীয় সরকার অ্যাওয়ার্ড প্রবর্তনে জেলা প্রশাসন গৃহীত কার্যক্রম তুলে ধরেন এবং জন্ম ও মৃত্যু নিবন্ধন, ডেঙ্গু ,বাল্যবিবাহ  প্রতিরোধ  এবং বাল্যবিয়ে, শিশুর প্রতি সহিংসতা ও শিশু-কিশোরদের জীবনমান উন্নয়ন বিষয়ে পৌরসভার মেয়র,ইউপি চেয়ারম্যান, সচিব ও হিসাব সহকারী কাম কম্পিউটারদের বিভিন্ন নির্দেশনা প্রদান করেন ।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ