আজ সোমবার, ৩রা আষাঢ় ১৪৩১, ১৭ই জুন ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত

মেহেদি হাসান

‘প্লাস্টিক দূষণ সমাধানে-সামিল হই সকলে’ এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তর এই র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

সকালে এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম।

প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি বলেন, আজকে যে প্রতিপাদ্যের আলোকে বিশ্ব পরিবেশ দিবস তা সারা পৃথিবীব্যাপী ভয়াবহ রূপ নিয়েছে। তিনি বলেন, প্লাস্টিক দূষণটি ন্যানো লেভেলে চলে গেছে। এই দূষণ মানবজাতির জন্য হুমকি হয়ে যাচ্ছে।

জেলা প্রশাসক বলেন, আমাদের এই সবুজ গ্রহকে বাঁচানোর যে দায়-দায়িত্ব, সেটি আমাদের। তিনি বলেন, প্রত্যেক নাগরিকের দায়িত্ব ও কর্তব্য হচ্ছে নিজেকে সাজিয়ে রাখা। আপনার ব্যবহৃত বর্জ্যটা থেকে রাষ্ট্র কিভাবে অপকৃত হচ্ছে সেদিকে খেয়াল রাখা। তিনি বলেন, আমাদের আমগাছের ছায়া আমের চেয়ে বেশি দামি। তাই আমগাছ কাটতে নিরুৎসাহিত করেন জেলা প্রশাসক। তিনি সবাইকে গাছ লাগানোর জন্য উৎসাহিত করেন। তিনি বলেন, আমরা এখান থেকে পণ করে যাবো, আগামীতে আমরা কাউকে পুরস্কার হিসেবে ক্রেস্ট দিব না, গাছের চারা ও বই বিতরণ করব। 

এ কে এম গালিভ খাঁন বলেন, আমাদেরকে পরিকল্পিতভাবে গাছ লাগাতে হবে, গাছের বিকল্প নাই। গাছের নিচে বসে থাকলে মানুষের প্রশান্তি আসে। তিনি বলেন, আমাদের যত পলিথিনের ব্যবহার আছে, সেগুলোকে সীমিত রাখার চেষ্টা করব এবং পাটজাত দ্রব্য ব্যবহার করব। প্রত্যেকটা বিষয় সচেতনতার সাথে পালন করব। আপনি যেমন রাষ্ট্রের অধিকার ভোগ করছেন, তেমনি আপনার কর্তব্য হচ্ছে রাষ্ট্রকে রক্ষা করা। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ২১০০ সালের ব-দ্বীপ পরিকল্পনা এবং ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের যে পরিকল্পনা, সেটি আমরা পালন করব। তার জন্য আমাদেরকে অত্যন্ত দায়িত্বশীলতার সাথে কর্তব্য পালন করতে হবে। 

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেনÑ বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক।

অন্যানোর মধ্যে বক্তব্য দেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী রাফিউল ইসলাম। স্বাগত বক্তব্য দেন এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জরের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মিজানুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার জুবায়ের জাহাঙ্গীর, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সল, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের পরিচালক শহিদুল ইসলাম, ব্র্যাকের জেলা প্রতিনিধি মোমেনা খাতুনসহ অন্যরা। সঞ্চালনা করেন নামোশংকরবাটী ডিগ্রি কলেজর সহকারী অধ্যাপক গোলাম ফারুক মিথুন।

পরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ