আজ শুক্রবার, ১৩ই বৈশাখ ১৪৩১, ২৬শে এপ্রিল ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

মেহেদি হাসান

থাকব ভালো রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয় গড়ব বাংলাদেশ এই   স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার ২০২২-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০ টা থেকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। তিনি তাঁর বক্তৃতায় বলেন, এখন দক্ষতা না থাকলে বিদেশে গিয়ে লাভ হবে না। অদক্ষ লোক বিদেশে গেলে কোনো কাজ পাবেনা। কাজেই যারা বিদেশ যেতে ইচ্ছুক তাদেরকে যে কাজের জন্য বিদেশ যাবে সেই কাজের ওপর দক্ষতা অর্জন করেই যেতে হবে। তবে কোনো দালালের মাধ্যমে নয়, সরকারিভাবে বিদেশ গেলে টাকাও কম খরচ হয় এবং অভিবাসনও নিরাপদ হয়। অনেকেই দালালের খপ্পরে পড়ে সবকিছু হারিয়েছে, বিদেশও যেতে পারে নি। এসময় অভিবাসন বিষয়ক আইনের বিভিন্নদিক তুলে ধরেন ।

অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থান করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক কার্ত্তিক চন্দ্র দেবনাথ। তিনি তার প্রবন্ধে বৈদেশিক কর্মসংস্থান ও জনশক্তি মন্ত্রণায়ের কার্যক্রমসহ জেলা অফিসের সকল কার্যক্রম তুলে ধরেন।

আলোচনা অংশ নেন, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, ভোলাহাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, জেলা মঙৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মইন উদ্দিন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাঈমা খান, জেলা সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে কুলসুম, সুন্দরপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাবিবুর রহমান, সাংবাদিক এমরান ফারুক মাসুম, পুলিশ পরিদর্শক মো. শহীদুল্লাহ, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক আব্দুস সালাম, ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইবারসিটি কর্মসূচির আঞ্চলিক ব্যবস্থাপক জেসমিন জুঁই। 

সেমিনারে জনপ্রতিনিধি, সাংবাদিক, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

 জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এই সেমিনারের আয়োজন করে। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ