আজ বৃহঃস্পতিবার, ২০শে মাঘ ১৪২৯, ২রা ফেব্রুয়ারি ২০২৩

চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনে উপনির্বাচন একজনের মনোনয়নপত্র প্রত্যাহার

মেহেদি হাসান

জাতীয় সংসদে ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহট) ও ৪৫, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচন আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।  রোববার ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন। 

এদিন সদর আসন থেকে তাহরিমা তার প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এই আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী থাকলেন ৩ জন। এরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আব্দুল ওদুদ, স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী কামরুজ্জমানা খাঁন।

অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে কেউ প্রত্যাহার না করায় প্রার্থী থাকলেন ৫ জনই। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মু. জিয়াউর রহমান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. নবীউল ইসলাম, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক, স্বতন্ত্র প্রার্থী মু. খুরশিদ আলম বাচ্চু ও জাকের পার্টি মনোনীত প্রার্থী মো. গোলাম মোস্তফা।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপনির্বাচনে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের রিটার্নিং অফিসার ও রাজশাহী আঞ্চলিক নির্বাচন অফিসার মো. দেলোয়ার হোসেন এসব তথ্য জানিয়েছেন। 

তারা আরো জানান, আগামীকাল (আজ) সোমবার প্রতিদ্বন্দ্বী প্রর্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর তারপরই প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার প্রচারণা শুরু করবেন। 

এদিকে দলীয় সূত্রে জানা গেছে, দলীয়ভাবে মনোনীত প্রার্থীরা ইতোমধ্যে পোস্টার লিফলেট ছাপানোর কাজ শেষ করেছেন। শুধু রিটার্নিং অফিসারের ঘোষণার অপেক্ষা করছেন তারা। প্রতীক বরাদ্দের পর সোমবার বিকেল থেকেই চাঁপাইনবাবগঞ্জ সদর, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলা নির্বাচনী প্রচারণায় মুখরিত হয়ে উঠবে। 

উল্লেখ্য, সংসদীয় আসন ৪৫, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ হারুন ও ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে বিএনপির অপর সংসদ সদস্য মো. আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন ২টি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। 

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৫ জানুয়ারি, বাছাই করা হয় ৮ জানুয়ারি। বাছাইয়ে সদর আসন থেকে ২ জন এবং চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে একজনের মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। প্রত্যাহারের শেষ দিন ছিল রোববার । সোমবার বেলা ১২টায় প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে এবং আগামী ১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ