আজ বৃহঃস্পতিবার, ১৭ই অগ্রহায়ণ ১৪২৯, ১লা ডিসেম্বর ২০২২

চাঁপাইনবাবগঞ্জে উদীচী’র প্রতিষ্ঠাবার্ষিকী

মেহেদি হাসান

বাদ্যযন্ত্র নিয়ে বর্ণিল শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন উদীচী’র চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদ সংগঠনের ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে। শনিবার(২৯ অক্টোবর) সকালে শহরের শিল্পকলা মার্কেটের নিজস্ব কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে এসে আলোচনা সভায় মিলিত হয়। জাতীয়  সঙ্গীত ও সাংগঠনিক সঙ্গীতের মধ্যে দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমেই প্রয়াত সংগঠনের প্রতিষ্ঠাতা,সকল কর্মী ও প্রগতিশীল সকল মানুষের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

জেলা সংসদ সাধারণ সম্পাদক আমিরুল মোমেনীন জীবন এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা সংসদ সভাপতি এড.এবিএম সাইদুল ইসলাম। বক্তব্য দেন শিশু সংগঠক ইসরাইল সেন্টু, মহানন্দা প্রবীণ নিবাস সভাপতি ডা.আব্দুস সালাম,নারী সংগঠক গৌরী চন্দ সীতু,সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিখুন,স্থানীয় জনপ্রিয় লোকজ সংস্কৃতি ‘আলকাপ গান’ শিল্পী  সঞ্জয় কুমার,সাংস্কৃতিক কর্মী গোলাম মওলা প্রমুখ।

বক্তরা সংগঠনের প্রতিষ্ঠা,ইতিহাস,মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণ-আন্দোলনে এর ভূমিকা,প্রগতিশীল চেতনা, লক্ষ্য-উদ্দেশ্য ও বর্তমান সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষপট নিয়ে আলোচনা করেন। তারা বলেন, সমাজ পরিকর্তনের প্রথম হাতিযার সাংস্কৃতিক বিপ্লব। আর এই চেতনার পথিকৃত হিসেবে দেশ-বিদেশে এগিয়ে চলেছে উদীচী। বিভিন্ন সময় সংগঠনের কর্মীদের জীবনদান সহ বিভিন্ন ত্যাগের কথা স্মরণ করে তারা আশা প্রকাশ করেন, ভবিষ্যতে এই সংগঠন আরও এগিয়ে যাবে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে গণসঙ্গীত পরিবেশন করেন সংগঠনের সাবেক জেলা আহব্বায়ক সাদিকুল ইসলাম। এছাড়াও নিজস্ব  এবং অতিথি ও শিশু শিল্পীরা পরিবেশন করে একক ও দলীয় সঙ্গীত,নৃত্য ও কবিতা আবৃত্বি।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ