আজ শনিবার, ১০ই আষাঢ় ১৪২৯, ২৫শে জুন ২০২২

রাজশাহীর এক আদালতের আদেশ ও রায় অনলাইনে প্রকাশ

মেহেদি হাসান

আধুনিক প্রযুক্তি পরিবর্তনের সোপান। আর এই পরিবর্তনের হাওয়া লেগেছে আদালত পাড়াও। রাজশাহী’র সহকারী জজ আদালত (মোহনপুর) এর বিচারক সহকারী জজ মোঃ আব্দুল মালেকের দেয়া বিভিন্ন আদেশ ও রায় প্রকাশিত হচ্ছে অনলাইনে। 

ইন্টারনেট সংযুক্ত যে কোন ডিজিটাল ডিভাইস থেকে আদালতের ওয়েবসাইটে প্রবেশ করে তা দেখা যায়। দেশের সুপ্রিম কোর্টের আদেশ ও রায় অনলাইনে প্রকাশ করার রেওয়াজ থাকলেও কোন নিম্ন আদালতের আদেশ ও রায় অনলাইনে প্রকাশ করার মত ঘটনা সচারচর দেখা যায় না। বিচারাঙ্গনে এটা সত্যিই এক অভিনব ও বিরল দৃষ্টান্ত। 

আদালতের কোন আদেশ বা রায় কিসের ভিত্তিতে দেয়া হলো, অথবা সংক্ষুব্ধ ব্যক্তি কোন আদেশ বা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপীল বা রিভিশন দায়ের করবেন কি না, এসব বিষয়ে জানতে হলে নকলের আবেদন করতে হয়। আর এই নকল প্রাপ্তির আবেদন প্রক্রিয়া আইন-আদালত সম্পর্কে ধারণা না থাকা একজন  বিচার প্রার্থীর কাছে যথেষ্ট বিব্রতকর, ব্যয়সাধ্য ও সময় সাপেক্ষ। 

আর এই কারণেই, মামলার আদেশ বা রায় অনলাইনে দেখতে পাওয়া গেলে আইনজীবী ও বিচার প্রার্থী জনগণ ঘরে বসেই তৎক্ষণাৎ এ সম্পর্কে যেমন অবগত হতে পারেন, তেমনি ন্যায়বিচারে প্রবেশাধিকারের ব্যবস্থা আরো সহজ হয়।

রাজশাহীর মোহনপুর সহকারী জজ আদালতের দেওয়ানী ও পারিবারিক মামলার রায় এবং অন্তর্বর্তী কালীন বা অস্থায়ী নিষেধাজ্ঞা সহ বিভিন্ন দরখাস্ত ও প্রতিবেদন বিষয়ে দেয়া গুরুত্বপূর্ণ আদেশ সমূহ আদালতের নামীয় ওয়েবসাইটে প্রকাশ করার দরুন আইনজীবীর পাশাপাশি ভুক্তভুগীরাও নিমিষেই উপর্যুক্ত সেবা সমূহ নিতে সক্ষম হচ্ছেন। 

ফলে, আইনজীবী, আইনজীবী ক্লার্ক, ও বিচার প্রার্থী জনগণ আদালতে না এসেই চলমান মামলার আদেশ ও নিষ্পত্তিকৃত মামলার রায়ের বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পারবেন মাত্র দুই একটি ক্লিকেই, যা প্রকৃতপক্ষে এক চমৎকার বিচারিক সেবা প্রদানের উজ্জ্বল দৃষ্টান্ত। 

আরো মজার ব্যাপার হোল, এ আদালতের ওয়েবপেজে ‘গুগল ট্রান্সলেটর’ সংযুক্ত করার আছে, যার মাধ্যমে প্রকাশিত মূল আদেশ ও রায় সমূহ ইংরেজি ভাষায় প্রদান করা হলেও, সহজেই তা বাংলা সহ অন্যান্য বহু ভাষায় রূপান্তর করা সম্ভব। 

অনলাইনে প্রকাশিত নিম্ন আদালতের এরূপ কার্যক্রম নবীন বিচারক, গবেষক, ও আইনের শিক্ষার্থীদের জন্যেও কাজে আসবে বলে সংশ্লিষ্টরা মনে করেন। 


অনলাইনে আদালতের আদেশ ও রায় পেতে গুগলে “Civil Court (Mohonour), Rajshahi” লিখে সার্চ দিন,

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ