আজ শনিবার, ১০ই আষাঢ় ১৪২৯, ২৫শে জুন ২০২২

চাঁপাইনবাবগঞ্জে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের উদ্বোধন

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। চলবে আগামী ২১ জুন পর্যন্ত। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সকাল পৌনে নয়টায় পায়রা ও বেলুন উড়িয়ে চাঁপাইনবাবগঞ্জে এ কর্মসূচি ও উদ্বোধনী শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক একেএম গালিভ খান।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবেন্দ্রনাথ উরাও, জেলা পরিসংখ্যান কর্মকর্তা উম্মে কুলসুম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইফফাত জাহান, সদর উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মনজুরুল ইসলাম প্রমূখ।

উদ্বোধনের পর শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে এসে একই স্থানে শেষ হয়। এতে অংশ নেয় শুমারির কাজে নিয়োজিত বিভিন্ন এলাকার জোনাল অফিসার, সুপারভাইজার, গণনাকারী ও স্কাউট দল।

সদর উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা ও উপজেলা শুমারি সমন্বয়কারী মনজুরুল ইসলাম বলেন, ১৫ থেকে ২১ জুন পর্যন্ত শুমারি কার্যক্রম চলবে। সদর উপজেলায় তথ্য সংগ্রহ ও তদারকির কাজ করবেন এক হাজার ৫৭৮ জন। এরমধ্যে উপজেলা শুমারি সমন্বয়কারী একজন, ১৪ জন করে জোনাল অফিসার ও আইটি সুপারভাইজার, গণনাকারীর সুপারভাইজার ২২৯ জন ও এক হাজার ৩২০ জন গণনাকারী।

জেলা পরিসংখ্যান কর্মকর্তা উম্মে কুলছুম জানান, শুমারির কাজকে সফল করতে জেলাজুড়ে কাজ করছেন চার হাজার ৭৩ জন গণনাকারী। তাঁদের নেতৃত্ব দিচ্ছেন ৭০১ জন সুপারভাইজার। সহযোগিতার জন্য রয়েছেন ৪৩ জন করে জোনাল অফিসার ও আইটি সুপারভাইজার। জেলার পাঁচ উপজেলায় একজন করে উপজেলা শুমারি সমন্বয়কারী রয়েছেন। পুরো জেলায় শুমারি সমন্বয়কারী রয়েছেন দুজন।


মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ