আজ শনিবার, ১০ই আষাঢ় ১৪২৯, ২৫শে জুন ২০২২

২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালে প্রথম জায়ান্ট সেল টিউমার অপারেশন করলেন ডা. ইসমাইল

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালে জায়ান্ট সেল টিউমার (হাতের হাড়ের ভেতর অ-ক্যানসার টিউমার) অপারেশন শুরু হয়েছে। আর প্রথম এই অপারেশনটি করলেন ডা. ইসমাইল হোসেন। যে রোগীর অপারেশন করা হয়েছে তিনি হলেন জেলার শিবগঞ্জ উপজেলার ধাইনগর ইউনিয়নের রানীচক তেরগ্রামের মোসা. নাহার (২২)। রোববার এই অপারেশনটি করা হয়। 

মোসা. নাহার জানান, প্রায় ৫ মাস আগে বিছানায় শুয়ে থাকা অবস্থায় হটাৎ হাতের সমস্যা দেখা দেয়। এরপর বেশ কয়েকবার রাজশাহী ও ঢাকায় চিকিৎসা করিয়েছি। কয়েকজন চিকিৎসক হাত কেটে ফেলার পরামর্শও দেন। আবার ঢাকায় অপারেশন ব্যয়বহুল হওয়ায় করতে পারিনি। তিনি বলেন, পরবর্তীতে জেলা হাসপাতালের অর্থোপেডিক বিশেষজ্ঞ ডা. ইসমাইলের কাছে গেলে তিনি এখানে (জেলা হাসপাতালে) ভর্তি হতে বলেন। তার পরামর্শ অনুযায়ী ভর্তি হই এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে আমার হাতের জায়ান্ট সেল টিউমার অপারেশন করেন। ১৫ দিন পর অপারেশনের অবস্থা দেখে হাসপাতাল থেকে ছাড় দেয়া হবে বলে নাহার জানান।

ডা. ইসমাইল জানান, জায়ান্ট সেল টিউমার হচ্ছে একটি বিরল আক্রমণাত্মক অক্যানসার রোগ। এটি সাধারণত ২০ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে ঘটে, যখন কঙ্কালের হাড়ের বৃদ্ধি পায়। সাধারণত হাড়ের শেষে একটি জয়েন্টের কাছাকাছি এটি বিকশিত হয়। তিনি বলেন, নাহার গত সপ্তাহে প্রাইভেট চেম্বারে তার হাতের সমস্যা নিয়ে আসে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে বুঝতে পারি তার জায়ান্ট সেল টিউমার রয়েছে। তাকে ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালে ভর্তি হতে বলি।  রোববার সফলভাবে তার এ জায়ান্ট সেল টিউমার অপারেশন করা হয়েছে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ