আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯শে মে ২০২৪

সদর উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যদের অংশগ্রহণে উদ্বুদ্ধকরণ সভা

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে সদর উপজেলা লিগ্যাল এইড কমিটির সদস্যদের অংশগ্রহণে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা ও দায়রা জজ ও জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোহা. আদীব আলী বলেন, বতর্মান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দরিদ্র মানুষকে একদিকে যেমন সামাজিক নিরাপত্তা বেষ্টানির আওতায় আনা হয়েছে অন্যদিকে তেমনি বিচার প্রার্থী দরিদ্র মানুষ যেন বিনামূল্যে আইনগত সহায়তা পান সেজন্য চালু করেছেন লিগ্যাল এইড ব্যবস্থা। এর মাধ্যমে সারাদেশে প্রকৃত পক্ষে যে সব দরিদ্র মানুষ আইনগত সহায়তা পাবার যোগ্য তাদেরকে সরকারি খরচে আইনী সহায়তা দেয়া হচ্ছে। তবে গ্রামের দরিদ্র মানুষ এই সহায়তার বিষয়টি এখনও তেমনভাবে জানে না। বিশেষ করে আদিবাসী অধ্যুষিত এলাকার জনগোষ্ঠী আরো পিছিয়ে রয়েছে। তাদের দোরগোড়ায় আমরা যাব। এজন্য ইউনিয়ন কমিটিগুলোকে সক্রিয় করতে হবে। অসহায় দরিদ্র মানুষ যেন সরকারের আইনগত সহায়তা পায় সে জন্য তৃণমুলে ব্যাপক প্রচার প্ররাণা চালাতে হবে। দরিদ্র জনগোষ্ঠীকে মামলার শুরু থেকে শেষ পর্যন্ত আইনী সহায়তা দেয়া হচ্ছে এবং হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক জেলা ও দায়রা জজ মো. আয়েজ উদ্দিন বলেন, আমাদের সন্তানদের স্বপ্ন দেখাতে হবে। যাতে তারা লেখাপড়া করে মানুষের মতো মানুষ হয়, তারা যেন বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পায়।

সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য দেন, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও। এসময় অতিরিক্ত জেলা জজ মো. রবিউল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি তসিকুল ইসলামের সভাপতিত্বে উপজেলা লিগ্যাল এইড কমিটির চিত্র তুলে ধরেন কমিটির সদস্য সচিব ও উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান। আরো আলোচনা করেন সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার। সভা সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ রুখসানা খানম। 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ