আজ শনিবার, ১০ই আষাঢ় ১৪২৯, ২৫শে জুন ২০২২

এইচআইভি-এইডস প্রতিরোধ পেশাজীবীদের নিয়ে সচেতনতামূলক সভা

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জে এইচআইভি-এইডস প্রতিরোধের লক্ষে আইনজীবী, ধর্মীয় নেতা, আইন প্রয়োগকারী সংস্থা, সুশীল সমাজ এবং স্বাস্থ্য সেবা প্রদানকারী সংস্থার প্রতিনিধিদের নিয়ে সেনসিটাইজেশন সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সিভিল সার্জনের সম্মেলন কক্ষে লাইট হাউস এ সভার আয়োজন করে।
প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন অ্যান্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কী পপুলেশন ইন বাংলাদেশ কর্মসূচির আওতায় এ সভার আয়োজন করা হয়।
সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান। সভায় আরো উপস্থিত ছিলেনÑ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক প্যানেল মেয়র-৩ মোসা. মোসলেমা বেগম মুসি, সাবেক মহিলা কাউন্সিলর সিদ্দিকা সিরাজুম মনিরা, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রাকিবুল ইসলাম, গাইনি বিশেষজ্ঞ ডা. শাহনাজ খাতুন, স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা শামসুন নাহার ডলি, অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ, মাওলানা আশরাফ উদ্দিন, সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক জোনাব আলীসহ অন্যরা।
সভায় সিভিল সার্জন ডা. এসএম মাহমুদুর রশিদ বলেনÑ সীমান্তবর্তী জেলা হওয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জ জেলায় এইচআইভি-এইডসের ঝুঁকি বেশি। তাই সরকারি প্রচেষ্টার পাশাপাশি জনসাধারণকে সচেতন হতে হবে। কেননা সচেতনতা হচ্ছে এইচআইভি প্রতিরোধের মূল চাবিকাঠি। তিনি সচেতনতা বৃদ্ধিতে ধর্মীয় মূল্যবোধ কাজে লাগানোর জন্য ইমামদের প্রতি আহবান জানান। তিনি আরো বলেন, এমএসএম ও হিজড়াদের মধ্যে এইচআইভি-এইডস ঝুঁকি হ্রাস করা এবং তাদের মানবাধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য সকলের সহায়তা প্রয়োজন।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান বলেনÑ এমএসএমের মাধ্যমে যৌন চাহিদা মিটানো একটি অপরাধ। এটা প্রতিরোধ করতে হলে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।
সভা পরিচালনা এবং এইচআইভি-এইডস বিষয়ক তথ্য উপস্থাপন করেন, চাঁপাইনবাবগঞ্জ লাইট হাউসের ড্রপ-ইন সেন্টার ম্যানেজার মো. সালাহ উদ্দিন জুয়েল।  

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ