আজ রবিবার, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯শে মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে দিনব্যাপী আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপকারভোগীদের নিয়ে প্রশিক্ষণ

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে ১৩০ জন উপকারভোগীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।  চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা প্রশাসনের আয়োজনে এ প্রশিক্ষনের আয়োজন করা হয়। রোববার (২৯ মে)  সকালে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন, রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) এবং সরকারের অতিরিক্ত সচিব আবু তাহের মো. মাসুদ রানা। এতে সভাপতিত্ব করেন  জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

প্রশিক্ষণের মধ্যবর্তী সময়ে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে কথা বলেন, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব মোঃ মিজানুর রহমান। তিনি বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো এধরনের প্রশিক্ষণের আয়োজন করায় চাঁপাইনবাবগঞ্জ জেলা এবং সদর উপজেলা প্রশাসনকে ধন্যবাদ এবং অভিনন্দন জানান। বাংলাদেশে একটি পরিবারও ভূমিহীন গৃহহীন থাকবে না, মাননীয় প্রধানমন্ত্রীর এই স্বপ্নকে আরো একধাপ এগিয়ে নিতে এ কর্মসূচি বিশেষ ভূমিকা পালন করবে বলেও তারা উল্লেখ করেন। তিনি আরো বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে উপকারভোগীরা কি শিক্ষা নিল তা ১৫ দিন পর বা মাসে একবার তদারকি করার নির্দেশ প্রদান করেন।

অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক এ কে এম গালিভ খান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ ১০ উদ্যোগের উপর প্রক্ষিণ দেন। তিনি বলেন, জীবনমান উন্নয়নে বসতবাড়ির আঙ্গিনায় চাষাবাদ, পরিবার পরিকল্পনা  বিষয়ে সচেতনতা, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন ও পয়ঃনিষকাশন, হাঁস-মুরগী ও গবাদীপশু পালন, স্বাস্থ্য সচেতনতা, বাল্যবিবাহ নিরোধ, মাদক প্রতিরোধ, সেলাই প্রশিক্ষণ,কিশোর কিশোরী স্বাস্থ্য সচেতনতা,কাগজের ঠোঙ্গা,পাটের ব্যাগ, জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছানো, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানো, পরিবেশ সুরক্ষা ও বিনিয়োগ বৃদ্ধির জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট দশটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। উদ্যোগ ১০টি হচ্ছে-আমার বাড়ি আমার খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক, আশ্রয়ণ প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন, ঘরে ঘরে বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, বিনিয়োগ বিকাশ, ও পরিবেশ সুরক্ষা।
এছাড়াও জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীদের জীবনমান উন্নয়নে বসতবাড়ির আঙ্গিনায় চাষাবাদ, পরিবার পরিকল্পনা  বিষয়ে সচেতনতা, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন ও পয়ঃনিষকাশন, হাঁস-মুরগী ও গবাদীপশু পালন, স্বাস্থ্য সচেতনতা, বাল্যবিবাহ নিরোধ, মাদক প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।

সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক এ কে এম গালিভ খান ছাড়াও বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, আরডিসি আনিসুর রহমান, সহকারী কমিশনার (ভ’মি) নাঈমা খান।
চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৭০৯ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ