আজ শুক্রবার, ৫ই বৈশাখ ১৪৩১, ১৯শে এপ্রিল ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে অপরিপক্ক আম ক্রয় বিক্রয় করলে কঠোর ব্যবস্থা

মেহেদি হাসান

এবছর আম পারার সময় সময় নির্বারণ না করা বা আম ক্যালেন্ডার না থাকলেও অপরিপক্ক আম ক্রয় বিক্রয় করলে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারী দেন  জেলা প্রশাসক এ কে এম গালিভ খান ।   সেসাথে এ মাসের শেষের দিকে স্পোশাল ম্যাঙ্গো ট্রেন চালুরও ঘোষণা দেয়া হয়।
মঙ্গলবার (১৭ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিরাপদ আম উৎপাদন, বিপণন ও বাজারজাত করণের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভায় সভাপতির বক্তব্যে এ হুশিয়ারী দেন তিনি। চাঁপাইনবাবগঞ্জের আম দেশজুড়ে বিখ্যাত হিসেবে প্রশংসা করে তিনি আরও বলেন, এ জেলার আম সুমিষ্টি হওয়ায় বিদেশেও নাম ছড়িয়েছে। এবারের মৌসুমের আর কয়েকদিন পরেই গাছে পাকা আম দেখা দিবে। কিন্তু তার আগে লাভের আশায় কোন অসাধু ক্যবসায়ী অপরিপক্ক আম বাজারজাত করলে, তার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

সভায় জেলার আম ব্যবসায়ী, আড়ৎদার, কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে  এ বছর আম বাজারজাত করণের জন্য কোন সময়সীমা থাকছেনা ঘোষণা দেন জেলা আম বিষয়ক ট্রাষ্টফোর্সের প্রধান জেলা প্রশাসক এ কে এম গালিব খান।
এছাড়াও নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনে মনিটরিং কমিটি ও ভ্রাম্যমান আদালত সবসময় সক্রিয় থাকবে বলেও জানানো হয় সভায়। সেসাথে ঢাকাসহ সারাদেশের বাজারে চাঁপাইনবাবগঞ্জের আম স্বল্পমূল্যে পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মে মাসের শেষের দিকে এ স্পেশাল ট্রেনটি অন্যান্য বছরের মত এবারও যাকযমকভাবে উদ্বোধন করা হবে।
এ সভায় অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম (সার্বিক) বলেন; আম বাগানে অতিরিক্ত কিটনাশক যাতে প্রয়োগ না করে সেজন্য প্রতিটি বাগান মালিকদের লকবুক ব্যবহার করতে নির্দেশনা দেয়া হয়েছে। এবার করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সারাদেশে আম পরিবহন ব্যবস্থাও স্বাভাবিক থাকবে। এছাড়াও  কুরিয়ার সার্ভিস এবং অনলাইনে আম পাঠানোর সব ধরণের সুযোগ থাকবে।
প্রস্তুতিমূলক এই সভায় জেলা প্রশাসন, কৃষি কর্মকর্তা, আম বিজ্ঞানী, আম বাগান মালিক এবং আম ব্যবসায়ী ও চাষিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ