আজ সোমবার, ৪ঠা মাঘ ১৪২৮, ১৭ই জানুয়ারী ২০২২

যৌন হয়রানির অভিযোগ ওঠা চাঁপাইনবাবগঞ্জ টিটিসির অধ্যক্ষকে বদলি

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র- টিটিসি’র অধ্যক্ষ মো. জয়নাল আবেদীনকে খাগড়াছড়িতে বদলি করা হয়েছে। গত সোমবার তার বদলির আদেশ জারি করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বদলির কিছুদিন আগে তার বিরুদ্ধে একই প্রতিষ্ঠানের এক নারী প্রশিক্ষককে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল।

চাঁপাইনবাবগঞ্জ টিটিসি সূত্রে জানা গেছে, যৌন হয়রানির অভিযোগ ওঠা এ প্রতিষ্ঠানের অধ্যক্ষ জয়নাল আবেদীনকে খাগড়াছড়িতে বদলি করেছে। প্রেসিডেন্টের আদেশক্রমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব একেএম শরীফুল আলম সিদ্দিকি সোমবার এ আদেশ জারি করেছেন। একই আদেশে চট্টগ্রামের বিকে-টিটিসি’র চিফ ইন্সট্রাক্টর মো. মঈন উদ্দীনকে চাঁপাই নবাবগঞ্জ টিটিসি’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে সংযুক্ত করা হয়েছে। আদেশে বলা হয়েছে- জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে, চাকরি স্থায়ীকরণসহ নানা প্রলোভন দিয়ে এক নারী প্রশিক্ষককে যৌন হয়রানির অভিযোগ ওঠে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ জয়নাল আবেদীনের বিরুদ্ধে। এ প্রতিষ্ঠানে অধ্যক্ষ হিসেবে যোগদানের পর থেকেই তার বিরুদ্ধে আসতে থাকে নানা অভিযোগ।

ওই সময় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালকের কাছে যৌন হয়রানিসহ বিভিন্ন অনিয়ম নিয়ে একটি লিখিত অভিযোগ করেন ওই নারী প্রশিক্ষক। অভিযোগ দায়েরের পর ওই নারী প্রশিক্ষকের সঙ্গে মীমাংসার চেষ্টা করেন অভিযুক্ত অধ্যক্ষ জয়নাল আবেদীন। অভিযোগ ছিল, প্রশিক্ষকদের চাকরি স্থায়ীকরণ ও সরকারি সুযোগ-সুবিধা দেয়ার কথা বলে করেছেন অর্থ আদায়। বিজ্ঞপ্তি ছাড়াই অনৈতিকভাবে নেয়া হয়েছে প্রশিক্ষক। যারা বিরোধিতা করেছেন চাকরিচ্যুতির ভয়সহ নানাভাবে হয়রানির শিকার হয়েছেন তারা। নারী প্রশিক্ষককে যৌন হয়রানির ঘটনায় গত বছরের ৮ই ডিসেম্বর চাঁপাই নিউজ ডটকম এ ‘টিটিসি অধ্যক্ষের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর বিষয়টি নিয়ে এলাকায় সৃষ্টি হয় ব্যাপক সমালোচনা। এ ঘটনার পর ১০ই জানুয়ারি অভিযুক্ত অধ্যক্ষ জয়নাল আবেদীনকে চাঁপাই নবাবগঞ্জ থেকে খাগড়াছড়িতে বদলির আদেশ দিয়েছে মন্ত্রণালয়।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ