আজ শনিবার, ১লা কার্তিক ১৪২৮, ১৬ই অক্টোবর ২০২১

চাঁপাইনবাবগঞ্জে যাত্রা শুরু করল জিইইপি প্রজেক্ট

ট্রাভেলেটস অফ বাংলাদেশ - ভ্রমণকন্যার অন্যতম প্রকল্প নারীর চোখে বাংলাদেশের বর্ধিত কার্যক্রম গত (১ সেপ্টেম্বর) ২০২১  জেন্ডার ইকুইটি এন্ড এমপাওয়ারমেন্ট প্রোগ্রাম (GEEP) শিরোনামে উদ্বোধন হয়েছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৪ সেপ্টেম্বর) নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম-দশম শ্রেনীর ৪৫ জন ছাত্রীদের সাথে Zoom app-এর মাধ্যমে অনলাইনে আমরা বাংলাদেশ ও পরিবেশ, মুক্তিযুদ্ধ, ভ্রমণ, আত্মরক্ষা, বাল্যবিবাহ, বয়ঃসন্ধিকালীন মাসিক স্বাস্থ্য নিয়ে কথা বলেছি। অনলাইন এই কর্মশালাটির উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ জেলার মাননীয় জেলা শিক্ষা অফিসার মোহাঃ আবদুর রশিদ এবং পরিচালনা করেন।


GENDER EQUITY AND EMPOWERMENT PROGRAMME-এর রাজশাহী জোন লিডার সিলভী রহমান সহ অন্যান্য ভলান্টিয়ারগণ। এটি একটি সামাজিক সচেতনতামূলক কার্যক্রম প্রকল্প। অনলাইন প্ল্যাটফর্মে এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এম.পি। অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. সৈয়দ মো. গোলাম ফারুক, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেশের ৬৪ জেলার শিক্ষা অফিসারগণ।


প্রতিষ্ঠানটির যৌথ প্রতিষ্ঠাতা ডা.মানসী সাহা এবং ডা. সাকিয়া হক জানান, গত (১ সেপ্টেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অনলাইনের মাধ্যমে বিদ্যালয়গুলোতে কর্মসূচি শুরু হবে। এরপর করোনা ভাইরাস পরবর্তীকালীন কার্যক্রমসমূহ বিদ্যালয় খোলার সাথে সাথে আমরা শুরু করবো। নারীর চোখে বাংলাদেশ প্রজেক্টের কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে আমরা দেশের ৬৪ জেলাতে স্কুটিতে করে ভ্রমণের পাশাপাশি ৬৪টি স্কুলে ২৩ হাজারেরও বেশি সংখ্যক স্কুলগামী মেয়েদের সাথে আমরা ওয়ার্কশপ করেছি উক্ত গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে। প্রকল্পটি ৫ বছরব্যাপী কর্মসূচি পরিচালনা করবে যার আওতায় সারা দেশে প্রায় ৫০০ টি বিদ্যালয়ে ২,৫০,০০০ জন শিক্ষার্থীকে গুরুত্বপূর্ণ বিষয়সমূহে জানানো হবে।ইতোমধ্যে প্রকল্পটির কর্মসূচি যাত্রার শুরু থেকে সারাদেশব্যপী ব্যাপক সাড়া ও প্রশংসা অর্জন করছে।কাজের স্বীকৃতি হিসাবে দেশে-বিদেশে বিশেষ পুরষ্কার অর্জন করেছে। তার মধ্যে "জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮", "জাফিগো অ্যাওয়ার্ড ২০২৮(মালয়েশিয়া), " ইয়ুথ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯( চীন)", "দ্য ডায়ানা অ্যাওয়ার্ড ২০২০(যুক্তরাজ্য) অন্যতম।


 

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ